সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০২:২১ পূর্বাহ্ন

স্কুল ব্যাগে যেসব জিনিস শিশুর স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

শিশুরা নিজের স্কুল ব্যাগ গোছাতে পারে না। তাই এই দায়িত্ব অভিভাবককে নিতে হয়। মনে রাখবেন শিশুর স্কুল ব্যাগ সব সময় রাতে ঘুমানোর আগে গুছিয়ে রাখতে হয়।স্কুল ব্যাগে এমন কোনো জিনিসপত্র দেয়া যাবে না, যা শিশুর স্বাস্থ্যঝুঁকি বাড়াতে পারে।

আসুন জেনে নেই শিশুর স্কুলের ব্যাগে যেসব জিনিস দেবেন না।

পানির বোতল

প্লাস্টিকের পানির বোতলে ক্ষতিকর সিসা থাকে। ফলে সিসার সম্ভাব্য ঝুঁকি হচ্ছে শিশুর বিকাশগত সমস্যা, রক্তস্বল্পতা এবং কার্ডিওভাস্কুলার সমস্যা।

স্ট্যাট পিতামাতাদের প্যাথালেটস অথবা বিসফেনল-এ (বিপিএ) আছে এমন পুনর্ব্যবহারযোগ্য পানির বোতল কেনা থেকেও বিরত থাকতে পরামর্শ দিচ্ছেন, কারণ এসবের সঙ্গেও স্বাস্থ্যঝুঁকি সম্পর্কযুক্ত।

ব্যাকপ্যাক

ভিনাইল অথবা পলিভিনাইল ক্লোরাই বা পিভিসি (কিংবা রিসাইকেল নম্বর ৩) আছে এমন ব্যাকপ্যাক কেনা থেকে বিরত থাকা উচিত। চকচকে ব্যাকপ্যাক সাধারণত ভিনাইল দিয়ে তৈরি করা হয় এবং এতে পিভিসি, লিড ও উচ্চমাত্রায় প্যাথালেটস থাকতে পারে।

প্লাস্টিকের টিফিন বক্স

অনেক প্লাস্টিক টিফিন বক্স (এমনকি শিশুদের স্পেশাল টিফিন বক্সও) ভিনাইল প্লাস্টিক দিয়ে তৈরি করা হয়, যেখানে প্যাথালেটস থাকে। এই গ্রুপের কেমিক্যাল উৎপাদনের সুবিধার্থে প্লাস্টিকের নমনীয়তা বৃদ্ধি করে, কিন্তু এটির সঙ্গে অনেক স্বাস্থ্যঝুঁকির সম্পর্ক আছে। হতে পারে অ্যাজমা, লো আইকিউ, অল্টারড রিপ্রোডাক্টিভ ডেভেলপমেন্ট ও ডায়াবেটিস, বলেন স্ট্যাট।

তাই শিশুরা যখন প্যাথালেটসসমৃদ্ধ টিফিন বক্সে রাখা খাবার খায় কিংবা পানীয় পান করে, তখন প্যাথালেটস শরীরে প্রবেশ করতে পারে।

থ্রি-রিং বাইন্ডার্স

অনেক থ্রি-রিং বাইন্ডার্স খাতা তৈরি করতে প্যাথালেটস ব্যবহার করা হয়। প্যাথালেট কণাযুক্ত ডাস্ট শোষণে প্যাথালেট এক্সপোজ হতে পারে, শিশুরা বিশেষ ঝুঁকিতে থাকে।

পেপার ও নোটবুক

পেপার মিল ক্লোরিন ব্যবহার করে এবং ট্রিলিয়ন ট্রিলিয়ন গ্যালন ওয়াস্টওয়াটার রিলিজ করে বায়ু, পানি ও পরিবেশকে দূষিত করে। যদি সম্ভব হয় আনব্লিচড, প্রসেসড ক্লোরিন ফ্রি (পিসিএফ) এবং পোস্ট-কনজ্যুমার ওয়াস্ট রিসাইকেলড কন্টেন্টের পেপার প্রোডাক্টস বেছে নিন।

রং পেন্সিল

রং পেন্সিল তৈরিতে অ্যাসবেস্টস ব্যবহারের অনুমতি দেয়া হলেও বিশেষজ্ঞরা বলছেন যে, এই টক্সিনের সঙ্গে শিশুদের এক্সপোজ করা অপ্রয়োজনীয়। লেবেলে ‘এপি’ চেক করে প্রোডাক্ট কিনুন, এপি’র মানে হচ্ছে প্রোডাক্টটি নন-টক্সিক। এটি না দেখলে প্রোডাক্টে ‘চিলড্রেন’স প্রোডাক্ট সার্টিফিকেট’ আছে কিনা দেখুন, এর মানে হচ্ছে প্রোডাক্টটি নিরাপত্তার জন্য থার্ড-পার্টি টেস্টিং হয়েছে।

ড্রয়িংসামগ্রী

আঁকাআঁকির জিনিসপত্রেও ক্ষতিকর কেমিক্যাল থাকে। প্রোডাক্টে ক্ষতিকর উপাদান আছে। তিনি এর পরিবর্তে ‘এপি’ (অ্যাপ্রোভড প্রোডাক্ট), সিপি (সার্টিফায়েড প্রোডাক্ট) অথবা এইচএল (হেলথ লেবেল) থাকা প্রোডাক্ট বেছে নিতে পরামর্শ দিচ্ছেন।


© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!