মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১২:৩১ অপরাহ্ন

স্টিভ জবস ছিলেন প্রযুক্তি জগতের গুরু : বিল গেটস

আধুনিক প্রযুক্তি জগতের গুরু অ্যাপল প্রধান স্টিভ জবসকে নিয়ে খোলামেলা জানালেন আরেক প্রযুক্তি গুরু ও বিশ্বের সেরা ধনীর তালিকায় থাকা মাইক্রোসফট প্রধান বিল গেটস। তিনি বলেন, অ্যাপল কর্মীদের অনুপ্রেরণা দেয়া এবং দীর্ঘ সময় ধরে কাজ করানোর ক্ষেত্রে স্টিভ জবস জাদুমন্ত্রের গুরু ছিলেন।

নিজেকে স্টিভ জবসের থেকে একজন ছোট জাদুকর হিসেবে উল্লেখ করে বলেন, স্টিভ জবস জাদুমন্ত্র করছিলেন এবং মানুষ তাতে সম্মোহিত হয়ে পড়ছিলেন, কিন্তু আমিও যেহেতু ছোট জাদুকর ছিলাম তাই তার (জবসের) জাদুমন্ত্র আমার ওপর কাজ করেনি।

২০১১ সালে অগ্ন্যাশয়ের ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান সাবেক অ্যাপল প্রধান স্টিভ জবস। বিল গেটস বলেন, জবসের নেতৃত্বের ধরন ছিল বাড়িতে অফিসের কাজ না করা। স্টিভের খারাপ দিকগুলো নকল করা খুবই সহজ হতে পারে। কিন্তু মেধাবীদের খুঁজে নেয়া, মেধাবীদের অনুপ্রেরণা দেয়ার ক্ষেত্রে বিল গেটস এখন পর্যন্ত জবসের মতো কাউকে দেখেননি।

জবস তার কঠোরতার মধ্যে কিছু ইতিবাচক দিকে নিয়ে এসেছেন যার কোনো তুলনা হয় না। জবস শুধু একাই এমন একজন ছিলেন যেখানে অ্যাপল শেষ হওয়ার পথে ছিল এখন তা বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠান। এ ধরনের গল্প খুব বেশি আসবে না। এমন জাদু পৃথিবীর খুব কম মেধাবীই দেখাতে পেরেছেন।

জবসের মৃত্যুর পর প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর দায়িত্ব পান টিম কুক। চলতি বছরে ২৭ জুন অ্যাপলের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়, প্রতিষ্ঠান ছাড়ছেন প্রধান নকশাকারী জনি আইভ।

অ্যাপলের সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষদের মধ্যে জনি আইভকে একজন ধরা হয়। ২০ বছর প্রতিষ্ঠানটিতে কাজ করে আইফোন এবং ম্যাকসহ দারুণ সব পণ্য নকশা করেছেন তিনি। নেতৃত্বের বিষয়ে সিএনএনের ফারিদ জাকারিয়ার সঙ্গে সাক্ষাৎকারে জবসকে নিয়ে কথা বলেন গেটস। যা এগলের জন্য খুবই প্রয়োজনীয় মুহূর্ত।

নিজের নেতৃত্বের ধরন নিয়ে বিল গেটস বলেন, মানুষের ওপর কঠোর হওয়ার খ্যাতি রয়েছে তার। ডিওজে সাক্ষ্য দেয়া ছাড়া আমাকে কেউ বলেনি যে, আমি বাইরে গিয়ে সংবাদমাধ্যম বা গ্রাহকের সঙ্গে কথা বলার সময় কঠোর হয়েছি বা আদেশের সুরে কথা বলেছি। মাইক্রোসফটের ভেতরে আমরা একে ওপরের প্রতি অনেক কঠোর। কোনো কোনো সময় এটা অনেক দূর চলে যায়। স্টিভ জবসও অবশ্য অনেক কঠোরতা দেখাতেন।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:২৭
    সূর্যোদয়ভোর ০৫:৪৫
    যোহরদুপুর ১১:৫৩
    আছরবিকাল ১৬:১৮
    মাগরিবসন্ধ্যা ১৮:০১
    এশা রাত ১৯:৩১
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!