রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪:০৭ অপরাহ্ন

স্নিগ্ধ-সতেজ ত্বক পেতে

স্নিগ্ধ-সতেজ ত্বক কে না পেতে চায়? মুখের সৌন্দর্যের জন্য কত প্রসাধনী-ই না আমরা ব্যবহার করে থাকি।

সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত মুখের ত্বকের সঠিক যত্ন নেয়া প্রয়োজন। প্রসাধনীর চেয়ে প্রাকৃতিক উপায়েও ত্বকের উজ্জ্বলতা পাওয়া যায়। ত্বক পাওয়া যেতে পারে।

কিছু খাবার আছে যেগুলো খেলে ত্বকের সতেজতা ধরে রাখা যায়। তাই সুস্থ ও উজ্জ্বল ত্বক পেতে দৈনন্দিন খাদ্যতালিকায় রাখতে পারেন এ খাবারগুলো।

১. টমেটো: টমেটোতে থাকা লাইকোপেন (যা টমেটোর লাল রঙের জন্য দায়ী) ত্বকে ব্রণ, ফুসকুড়ির প্রকোপ কমিয়ে দিতে সাহায্য করে। এ ছাড়া এ লাইকোপেন সূর্যের ক্ষতিকর অতি বেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে থাকে। তাই সুস্থ ও উজ্জ্বল ত্বক পেতে দৈনন্দিন খাদ্যতালিকায় টমেটো রাখতে পারেন।

২. স্ট্রবেরি: স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট আছে। এটি ত্বককে স্বাস্থ্যকর করে তোলে। এ ছাড়া স্ট্রবেরিতে থাকা ম্যালিক অ্যাসিড ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে তুলতে সাহায্য করে।

৩. পেঁপে: পেঁপের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ ও এনজাইম, যা ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। এটি ত্বকের মৃত কোষ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। শরীরে সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে থাকে।

৪. মাছ: যারা নিয়মিত মাছ খান, তাদের ত্বকে বলিরেখা তুলনামূলকভাবে কম পড়ে। মাছে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ত্বকে বলিরেখা পড়ার গতিতে মন্থর করে দেয়।

৫. গ্রিন টি: গ্রিন টি শুধু হার্টের স্বাস্থ্যের জন্যই উপকারী নয়, এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার ক্ষেত্রেও বেশ কার্যকর। এর অ্যান্টি-অ্যাক্সিডেন্ট উপাদান ত্বকে বয়সের ছাপ পড়া রোধ করে। ত্বকে বলিরেখা পড়ার গতিতে মন্থর করে দেয়। নিয়মিত গ্রিন টি পানের অভ্যাস ত্বকের উজ্জ্বলতা বহুগুণ বাড়িয়ে দিতে পারে।

এ ছাড়া শাকসবজি, ডিম ও আমলকী ত্বককে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। এই খাবারগুলো রাখুন দৈনন্দিন খাদ্যতালিকায় আর পান স্বাস্থ্যোজ্জ্বল সুন্দর ত্বক। সূত্র : জিনিউজ।


© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!