মঙ্গলবার, ২১ জানুয়ারী ২০২০, ০৬:৩২ অপরাহ্ন

স্বাধীনতার পরিবর্তে আমরা স্বৈরতন্ত্রকে মেনে নিয়েছি- ড. কামাল

জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, সংবিধান লঙ্ঘন করা মানে বঙ্গবন্ধুকে অসম্মান করা। বঙ্গবন্ধু গণতন্ত্র চেয়েছিলেন। অথচ আমাদের এখানে এখন গণতন্ত্র নেই। স্বাধীনতার পরিবর্তে আমরা স্বৈরতন্ত্রকে মেনে নিয়েছি। গণতন্ত্র রক্ষার জন্য মাঝে মাঝে ঝুঁকি নিতে হয়। তাই আমাদেরকেও ঝুঁকি নিতে হবে।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে গণফোরাম আয়োজিত ‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস ১০ জানুয়ারি ৭২, অকথিত ঘটনাবলি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

এ সময় গণফোরামের অন্য নেতারা উপস্থিত ছিলেন।

ড. কামাল হোসেন আরও বলেন, বঙ্গবন্ধুর মতো একজন নেতার সঙ্গে কর্মী হিসেবে কাজ করার সৌভাগ্য হয়েছিল। এই বাংলাদেশ যতদিন থাকবে ততদিন বাংলার মানুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা করবেন। কারণ বঙ্গবন্ধু বাংলাদেশকে স্বাধীন করে জনগণকে দেশের মালিক হিসেবে রেখে গেছেন। তার স্বাক্ষরিত দলিলে লেখা আছে এই দেশের মালিক জনগণ। আমরা বঙ্গবন্ধুর মতো অসাধারণ নেতৃত্ব পেয়েছিলাম বলেই আজ স্বাধীনতা পেয়েছি।

তিনি বলেন, সংবিধানের ৭ম অনুচ্ছেদে লেখা আছে- দেশের মালিক জনগণ। স্বাধীন দেশে স্বৈরাচার থাকার কোনো অধিকার নেই। এই দেশের প্রতিটি জনগণ যেন তার মৌলিক অধিকার পালন করতে পারে সে কথা বঙ্গবন্ধু বার বার বলে গেছেন। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কখনও অন্যায়ের ব্যাপারে আপস করেননি।

জাতীয় ঐক্যফ্রন্টের এই শীর্ষ নেতা বলেন, বঙ্গবন্ধুর স্বাক্ষরিত সেই দলিল বাংলাদেশের জাতীয় জাদুঘরে রাখা আছে। প্রত্যেক স্কুল-কলেজের শিক্ষার্থীদের এই দলিল দেখানো উচিত। এই স্বাধীন বাংলাদেশের জনগণ যদি গণতন্ত্র, ভোটাধিকার ও মৌলিক অধিকার থেকে বঞ্চিত হয়, তা হলে বঙ্গবন্ধুর কথা অমান্য করা হবে।

তিনি আরও বলেন, আমাদের দুর্ভাগ্য যে আমরা খুবই অল্প সময়ের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারিয়েছি। তাকে যেন কখনও অমান্য করা না হয়। বঙ্গবন্ধুকে শুধু দেশের মানুষ নয় বিভিন্ন দেশের মানুষ তাকে শ্রদ্ধা করত ভালোবাসতো। আমাদের সংবিধান এবং মৌলিক অধিকারগুলো যেন সবাই অক্ষরে অক্ষরে পালন করতে পারে সে ব্যাপারে আমাদের সবাই মিলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৫:২১
    সূর্যোদয়ভোর ০৬:৪২
    যোহরদুপুর ১২:০৯
    আছরবিকাল ১৬:০১
    মাগরিবসন্ধ্যা ১৭:৩৭
    এশা রাত ১৯:০৭
মুজিববর্ষ
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!