রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ১০:৫৫ অপরাহ্ন

স্মার্টফোনে স্পেস সংকটে ছবি রাখুন গুগলে!

স্মার্টফোনে সবচেয়ে বেশি স্টোরেজ নিয়ে থাকে ছবি ও ভিডিও। তবে খুব সহজেই ফোনের ছবি ও ভিডিও গুগলে ব্যাক আপ রাখতে পারবেন। চলুন জেনে নেই কিভাবে ব্যাক আপ রাখবেন গুগলে।

প্রথমে প্লে-স্টোর থেকে Google Photos অ্যাপ ইন্সটল করুন। স্মার্টফোনে একাধিক গুগল অ্যাকাউন্ট লগ ইন করা থাকলে যে অ্যাকাউন্টে ব্যাক আপ নিতে চান তা সিলেক্ট করুন।

এবার বাঁ দিকে উপরে অপশন সিলেক্ট করে ‘Settings’ এ যান। ‘Backup & Sync’ সিলেক্ট করুন। এখানে ব্যাক আপ মোড ‘High Quality’ সিলেক্ট করলে Google Photos এ আনলিমিটেড স্টোরেজ বিনামূল্যে পেয়ে যাবেন। তবে এই মোডে সব ছবি ১৬ মেগাপিক্সেল সাইজে সেভ হবে। তবে অরিজিনাল কোয়ালিটির ছবি ব্যাক আপ নিতে চাইলে ১৫ জিবি স্টরেজ বিনামূল্যে দেবে গুগল।
ক্যামেরা ছাড়াও অন্য কোন ফোল্ডার Google Phoptos এ ব্যাক আপ নিতে চাইলে ‘Backup mode’ এর নিচে ‘Back up device folder’ সিলেক্ট করে যে ফোল্ডার ব্যাক আপ নিতে চান সিলেক্ট করে নিন।

এই সব সেটিং সিলেক্ট করা হয়ে গেলে মাসে অন্তত একবার Google Photos ওপেন করে বাঁ দিকে উপরে অপশন সিলেক্ট করে ‘Free up space’ সিলেক্ট করুন। এর পরে ‘Free Up xx.xx GB’ সিলেক্ট করলে যে সব ছবির ব্যাক আপ নেওয়া হয়ে গেছে সেই ছবি নিজে থেকেই ফোন মেমোরি থেকে ডিলিট করে দেবে এই অ্যাপ। পরে সেই ছবি ফিরে পেতে ইন্টারনেট কানেকশন অন করে Google Photos ওপেন করতে হবে।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:৪০
    সূর্যোদয়ভোর ০৫:৫৮
    যোহরদুপুর ১১:৪৩
    আছরবিকাল ১৫:৫২
    মাগরিবসন্ধ্যা ১৭:২৯
    এশা রাত ১৮:৫৯
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!