সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ০৫:৪৪ অপরাহ্ন

হৃদরোগে মাথাব্যথা

আলম ৩৪ বছর বয়স। গত ২ মাস ধরে মাথার ব্যথায় ভুগছেন। রোগীর অন্যান্য পরীক্ষার পাশাপাশি রক্তচাপ মেপে দেখা গেল রক্তচাপ অনেক বেশি। সিস্টোলিক রক্তচাপ ১৬০ মিমি পারদ ও ডায়াস্টোলিক রক্তচাপ ১০০ মিমি পারদ।

উনার উচ্চ রক্তচাপের একটি ওষুধ দেয়ার পাশাপাশি অতিরিক্ত লবণ না খাওয়ার ও অন্যান্য সুস্থ জীবনযাত্রার পরামর্শ দেয়া হল। ৩ দিন পর উনি ফলোআপে এলে জানালেন যে, মাথা ব্যথা কম ও রক্তচাপ মেপে দেখা গেল যে সিস্টোলিক ও ডায়াস্টোলিক রক্তচাপ এখন স্বাভাবিক। উনাকে নিয়মিত ওষুধ খাবার পাশাপাশি সুস্থ লাইফস্টাইল পালনের পরামর্শ দেয়া হল।

আলী ৪৫ বছর বয়স। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও রক্তে উচ্চমাত্রার কোলেস্টেরল রোগে ভুগছেন। পাঁচ বছর ধরে ধুমপান করেন। নিয়মিত ওষুধ খান না ও সুস্থ জীবনযাত্রার নিয়মানুযায়ী চলেন না।

গত ১ মাস আগে বুকে প্রচণ্ড ব্যথা হলে হাসপাতালে ভর্তি হন ও রিপোর্টে দেখা যায় উনার একটি বড় ধরনের হার্ট অ্যাটাক হয়েছে। উনার এনজিওগ্রাম করে ব্লক পাওয়া যাওয়ায় একটি রিং বসানো হল ও নিয়মিত ওষুধ খাওয়ার পাশাপাশি সুস্থ জীবনযাত্রার পরামর্শ দেয়া হল।

কয়েক দিন ওষুধ খাবার পর উনি জানালেন যে, একটি ওষুধ খাওয়ার পর উনার খুব মাথা ব্যথা হয়। উনার নাইট্রেট জাতীয় ওষুধের মাত্রা ও প্রিপারেশনের ধরন পরিবর্তন করা হল। ৭ দিন পর ফলোআপে এলে রোগী জানালেন যে, ওষুধ খেলে উনার আর এখন মাথা ব্যথা হয় না।

মিসেস হক ৪৪ বছর বয়স। গত ৩ মাস ধরে পরিশ্রমে শ্বাসকষ্ট অনুভব করেন ও মাঝে মধ্যে প্রচণ্ড মাথা ব্যথা হয়। উনার ডায়াবেটিস নেই, রক্তচাপ স্বাভাবিক, রক্তের চর্বির মাত্রা স্বাভাবিক। উনার অন্যান্য পরীক্ষার পাশাপাশি ইসিজি, বুকের এক্স-রে ও ইকোকার্ডিওগ্রাম পরীক্ষার পরামর্শ দেয়া হল।

ইসিজি ও বুকের এক্স-রে রিপোর্ট অস্বাভাবিক ও ইকোকার্ডিওগ্রাম পরীক্ষায় দেখা গেল হৃদযন্ত্রের দুই অলিন্দের মাঝখানের পর্দায় একটি ছোট ছিদ্র। এ ছিদ্র যন্ত্রের মাধ্যমে বন্ধ করার পর উনার শ্বাসকষ্ট ও মাথা ব্যথা কমে গেল।

প্রফেসর (ডা.) মো. তৌফিকুর রহমান (ফারুক)

মেডিসিন ও হৃদরোগ বিশেষজ্ঞ

চেম্বার : মেডিনোভা, মালিবাগ মোড়, হোসাফ টাওয়ার

মোবাইল : ০১৭৭৭৭৫১২৫১


বিজয় নিশান উড়ছে ঐ…

© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!