শনিবার, ২০ জুলাই ২০১৯, ১১:৫৫ অপরাহ্ন

হৃদরোগে মৃত্যু ঝুঁকি কমাবে কাঁচা ছোলা: গবেষণা

উন্নত বিশ্বের চেয়ে অনুন্নত দেশগুলোতে এখন মানুষ হৃদরোগ ও স্ট্রোকে বেশি আক্রান্ত হচ্ছে এবং মৃত্যুবরণ করছে। তার মূল কারণ অনুন্নত বিশ্বের মানুষের স্বাস্থ্যসচেতনতার অভাব, ভুল খাদ্যাভ্যাস, ভুল লাইফস্টাইল ও নিষ্ক্রিয় জীবনযাপন।

বেশিরভাগ ক্ষেত্রেই আমরা শরীরের প্রয়োজন বুঝি না। আমরা প্রায়ই শরীরের ওপর অত্যাচার করি। যেমন- খাওয়ার ক্ষেত্রে হয় আমরা অতি বেশি খাই, নতুবা প্রয়োজনের চেয়ে অনেক কম খাই।

হৃদরোগ হওয়ার আগে অবশ্যই সচেতন হতে হবে।শুধু চিকিৎসকের কাছে দৌড়ালে হবে না কিছু নিয়ম মেনে চলতে হবে।

আপনি জানেন কী হৃদরোগ প্রতিরোধে কাঁচা ছোলা খাওয়া যেতে পারে। এমনি তথ্য জানিয়েছে অস্ট্রেলিয়ান গবেষকরা। ছোলা পুষ্টিগুণ সমৃদ্ধ।

জেনে রাখা ভালো ছোলায় রয়েছে নানা ধরনের পুষ্টিগুণ, যা আপনার শরীরে শক্তি বৃদ্ধিতে আমিষের কাজ করে। কাঁচা ছোলা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। কাঁচা ছোলা ভিজিয়ে খোসা ছাড়িয়ে বা আদার সঙ্গে খেলে শরীরে তা অ্যান্টিবায়োটিকের কাজ করে। তাই সকালে খালিপেটে কাঁচা ছোলা খেতে পারেন।

এছাড়া প্রচুর পরিমাণে ডায়াটারি ফাইবার বা আঁশ থাকার কারণে ছোলা যৌনশক্তি বৃদ্ধি করে। শ্বাসনালিতে জমে থাকা পুরনো কাশি বা কফের জন্যেও ভালো কাজ করে ছোলা।

হৃদরোগ প্রতিরোধ করে কাঁচা ছোলা

অস্ট্রেলিয়ান গবেষকরা দেখিয়েছেন যে, খাবারে ছোলা যুক্ত করলে টোটাল কোলেস্টেরল এবং খারাপ কোলেস্টেরল এর পরিমাণ কমে যায়। ছোলাতে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ধরনের খাদ্য আঁশ আছে যা হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়।

আঁশ, পটাসিয়াম, ভিটামিন ‘সি’ এবং ভিটামিন বি-৬ হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। ফলে হৃদরোগের ঝুঁকি কমে যায়। এর ডাল আঁশসমৃদ্ধ যা রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমাতে সাহায্য করে।

এক সমীক্ষায় দেখা গেছে, যারা প্রতিদিন ৪০৬৯ মিলিগ্রাম ছোলা খায়, হৃদরোগ থেকে তাদের মৃত্যুর ঝুঁকি ৪৯% কমে যায়।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৩:৫৫
    সূর্যোদয়ভোর ০৫:২২
    যোহরদুপুর ১২:০৫
    আছরবিকাল ১৬:৪৪
    মাগরিবসন্ধ্যা ১৮:৪৭
    এশা রাত ২০:১৭
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!