বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫:৫৭ পূর্বাহ্ন

৯১৮ জন কর্মী নেবে জর্ডান

সুযোগ

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম আয়ের উৎস বৈদেশিক রেমিট্যান্সে, যা আমাদের অর্থনীতির চাকাকে সচল রাখতে বড় ভূমিকা রাখে। এই রেমিট্যান্সের বড় অংশ আসে মধ্যপ্রাচ্যে থেকে। মধ্যপ্রাচ্যে বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার। সেখানে নির্মাণ, পর্যটন, তৈরি পোশাক, গৃহকর্ম, সেবা খাতসহ বিভিন্ন সেক্টরে আমাদের প্রচুর জনবল কাজ করছে। তাদের পাঠানো রেমিট্যান্সে আমাদের অর্থনীতির ধমনিতে রক্তসঞ্চার হচ্ছে। বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যের দেশ জর্ডান নেবে ৯১৮ জন কর্মী। মহিলা মেশিন অপারেটর পদে এসব জনবল নেওয়া হবে। বিমান ভাড়াসহ প্রায় সব খরচ দেবে নিয়োগকারী কোম্পানি। জর্ডানের ক্ল্যাসিক ফ্যাশন অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ ৪০০ জন, সিডনি অ্যাপারেলস এলএলসি ২৩০ জন, হাইটেক টেক্সটাইল ১৫০ জন ও তুশকার অ্যাপারেল ১৩৮ জন নেবে। এতে আবেদন করতে পারবেন দেশের যে কোনো অঞ্চলের নারী কর্মীরা।

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) মাধ্যমে সরকারিভাবে এরই মধ্যে শুরু হয়েছে বাছাই প্রক্রিয়া। প্রবাসে গিয়ে জীবনমান উন্নত করার পাশাপাশি দেশের অর্থনীতিতে অবদান রাখার প্রত্যয় থাকলে আপনিও আবেদন করতে পারেন।

আবেদনের যোগ্যতা : বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড সূত্রে জানা গেছে, জর্ডানে নারী মেশিন অপারেটর পদে কাজে যেতে চাইলে দেশের কোনো কারখানায় মেশিন অপারেটর পদে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। প্রার্থীকে নূ্যনতম অক্ষরজ্ঞানসম্পন্ন হতে হবে। দেশের বাইরে কাজ করার মানসিকতা, পারিবারিক সমর্থন ও সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। ইংরেজিতে লিখতে ও পড়তে জানলে অগ্রাধিকার দেওয়া হবে। প্রার্থীকে বাংলাদেশের পাসপোর্টধারী হতে হবে। কোনো প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা থাকলে অযোগ্যতা হিসেবে ধরা হবে।

বাছাই পরীক্ষা কবে, কোথায় : সরাসরি সুইং মেশিনে টেস্ট এবং একই দিনে সাক্ষাৎকার নিয়ে প্রার্থী বাছাই করা হবে। জর্ডানের ক্ল্যাসিক ফ্যাশন অ্যাপারেল ইন্ডাস্ট্রিজে কাজ করতে আগ্রহীরা ১৬, ২৩ ও ৩০ নভেম্বর বাংলাদেশ-জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মিরপুর-২ ঠিকানায় সকাল ৭টায় হাজির হয়ে বাছাই পরীক্ষায় অংশ নিতে পারবেন।

সিডনি অ্যাপারেলস এলএলসির প্রার্থীরা নভেম্বর ও ডিসেম্বর মাসের প্রতি শুক্রবার বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মিরপুর রোড, দারুসসালাম, ঢাকায় সকাল ৮টায়, হাইটেক টেক্সটাইলে কাজ করতে আগ্রহীরা ১৬ নভেম্বর বাংলাদেশ-জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মিরপুর-২-এ সকাল ৮টায় এবং তুশকার অ্যাপারেল লিমিটেডের প্রার্থীরা ১৬ ও ২৩ নভেম্বর বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মিরপুর রোড, দারুসসালাম, ঢাকায় সকাল ৮টায় বাছাই পরীক্ষায় অংশ নিতে পারবেন।

খরচাপাতি : বোয়েসেল সূত্রে জানা যায়, ক্ল্যাসিক ফ্যাশন অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ ও সিডনি অ্যাপারেলস এলএলসি, হাইটেক টেক্সটাইলে নির্বাচিত প্রার্থীদের বোয়েসেলের সার্ভিস চার্জ, বহির্গমন ট্যাক্স, ১৫ শতাংশ ভ্যাট এবং অন্য সব সরকারি ফির টাকা নিয়োগ কোম্পানি পরিশোধ করবে। মেডিকেল ফির জন্য ১০০০ টাকা, ফিঙ্গার প্রিন্টের ফি বাবদ ২২০ টাকা এবং অঙ্গীকারনামার স্ট্যাম্প ক্রয়ের জন্য ৩০০ টাকা খরচ করতে হবে। তুশকার অ্যাপারেলের কর্মীদের বোয়েসেলের সব চার্জ বাবদ মোট ১৭ হাজার ৭৫০ টাকা জমা দিতে হবে। এ ছাড়া বাড়তি টাকা খরচ করতে হবে না।

বেতন-ভাতা : ক্ল্যাসিক ফ্যাশন অ্যাপারেলে কর্মীরা প্রতি মাসে মূল বেতন পাবেন ১৪ হাজার ৬৮৭ টাকা। সিডনি অ্যাপারেলস এলএলসির কর্মীরা পাবেন ১৫ হাজার ৮৬২ টাকা। হাইটেক টেক্সটাইলের কর্মীরা পাবেন ১৫ হাজার টাকা এবং তুশকার অ্যাপারেলে প্রায় ১৪ হাজার ১০০ টাকা। প্রতিদিন দুই ঘণ্টা ওভারটাইম করতে হবে। ছুটির দিনগুলোতে ডিউটি করলে পাওয়া যাবে বাড়তি টাকা। নিয়োগকারী প্রতিষ্ঠান কর্মীদের থাকা-খাওয়া, চিকিৎসা ও যাতায়াতের সব সুবিধা দেবে। এ ছাড়া হাজিরা ভাতা, টার্গেট ভাতা, বার্ষিক ইনক্রিমেন্ট, উৎসব বোনাসসহ অন্যান্য সুবিধা দেওয়া হবে।

বিস্তারিত জানতে যোগাযোগ : বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল), প্রবাসী কল্যাণ ভবন (পঞ্চম তলা), ৭১/৭২, ইস্কাটন গার্ডেন রোড (রমনা থানার পশ্চিম পাশে), রমনা, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৩৩৬৫০৮, ৯৩৬১৫১৫ ও ৯৩৬১১২৫। ওয়েববাইট :www.boesl.org.bd

  • 1
    Share


বিজয় নিশান উড়ছে ঐ…

© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!