বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০৬:২৫ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

অনগ্রসর জেলা থেকে বিদেশে কর্মী যাবে বেশি: প্রবাসী কল্যাণমন্ত্রী

image_pdfimage_print

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন, ‘অনগ্রসর জেলাগুলো থেকে অধিক সংখ্যক কর্মী বিদেশে যাবে। সরকার এ বিষয়ে গুরুত্ব দিচ্ছে। আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে বৈদেশিক কর্মসংস্থানের যে লক্ষ্যমাত্রা রয়েছে, তা পূরণের উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়। করোনা পরবর্তী সময়ে আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদা অনুযায়ী কর্মী পাঠাতে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।’

রোববার রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে জনশক্তি কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) আয়োজনে জাপানে কারাগরি প্রশিক্ষণ শেষে দেশে ফেরা আটজন ‘টেকনিক্যাল ইন্টার্ন’কে সংবর্ধনা ও চেক প্রদান এসব কথা বলেন মন্ত্রী। প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এর সভাপতিত্বে এতে বক্তৃতা করেন এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান, বিএমইটির মহাপরিচালক মো. শামসুল আলম।

প্রবাসী কল্যাণ সচিব বলেন, দেশের ৩১টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে জাপানি ভাষায় প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। যারা জাপানিজ ভাষায় অধিক দক্ষতা অর্জন করেছেন, তারা জাপানে গমনে অগ্রাধিকার পাচ্ছেন।

তিনি বলেন, জাপানের আন্তর্জাতিক জনশক্তি উন্নয়ন সংস্থার (আইএম জাপান) সহায়তায় ইতিমধ্যে ১৪৪ জন বাংলাদেশি টেকনিক্যাল ইন্টার্ন জাপানে গেছেন। প্রথম ব্যাচের ১০ জন তিন বছরের কারিগরি প্রশিক্ষণ শেষে দেশে ফিরেছেন। তিন বছরে তারা জাপানে ইনড্রাস্ট্রিয়াল প্যাকেজিং, প্লাস্টিক মোল্ডিং, রড বাইন্ডিং ও স্কাইফোল্ডিং ট্রেডের ওপর অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার শিখেছেন। এ সময় তারা ৪৩ থেকে ৫৪ লাখ টাকা বেতনও পেয়েছেন। দেশে ফিরে আরও ছয় লাখ টাকা করে পান।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!