অনলাইনে চিকিৎসা সেবা দেবে ভয়েস অব হিউম্যানিটি

বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত্যু এবং রোগীর সংখ্যা প্রতিদিনই বৃদ্ধি পাওয়ায় পাশাপাশি বাড়ছে আতঙ্ক। দুই একদিন জ্বর সর্দি থাকলেই হাসপাতালে ছুটছেন অনেকে। তবে হাসপাতালগুলোতে স্বল্প সময়ে মাত্রাতিরিক্ত চাপ বাড়ার কারণে সেবাবঞ্চিত হচ্ছেন অসহায় রোগীরা। এ সমস্যা থেকে পরিত্রাণ পেতে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে ভয়েস অব হিউম্যানিটি নামে চট্টগ্রামের একটি সামাজিক সংস্থা।

কারও ডাক্তারের পরামর্শ দরকার তারা বাড়িতে অবস্থান গ্রহণ করে ভয়েস অব হিউম্যানিটির সাহায্যে চিকিৎসা সেবা নিতে পারবেন। হোয়াটসঅ্যাপ ও ইমো’র মাধ্যমে ভিডিও কলে বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ ও চিকিৎসা গ্রহণ করতে পারবেন সেবাপ্রত্যাশীরা।

সংস্থাটির প্রতিষ্ঠাতা আবুল হাসান বলেন, কোনো মানুষ যেন চিকিৎসা সেবার বাইরে না থাকে, সে লক্ষ্যেই আমাদের এ ক্ষুদ্র প্রয়াস। করোনা রোগীদের চীন, ইতালি ও জার্মানিসহ প্রায় দেশে প্রথমে অনলাইনে পরামর্শ ও চিকিৎসার দেওয়া হচ্ছে। জাতীয় ও আন্তর্জাতিক এই মানব বিপর্যয়ে একে অপরের পাশে থাকতে হবে। এ সময় তিনি আগ্রহী ডাক্তারদের ভয়েস অব হিউম্যানিটি পরিবারে যুক্ত হওয়ার জন্যও অনুরোধ জানান।

তিনি আরও বলেন, আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে, প্রথমে আপনার সমস্যার কথা লেখে একটি মেসেজ দিয়ে একটি অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। পরে ডাক্তার আপনাকে কল দেবেন। তবে অপ্রয়োজনে ডাক্তারদের কল দেওয়া থেকে বিরত থাকুন। বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন এ ওয়েবসাইটে ( http://vhbd.org/)।