অপহৃত সুমন ও লাবলুর উদ্ধারে কাজ করছে আফগান পুলিশ

আফগানিস্তানে বেসরকারি সংস্থা ব্র্যাকের অপহৃত দুই বাংলাদেশি কর্মকর্তাকে উদ্ধারে কাজ করছে দেশটির পুলিশ।

শুক্রবার (১৮ মার্চ) বিকেলে বিষয়টি জানিয়েছেন ঢাকায় ব্র্যাকের কমিউনিকেশন্স হেড রনি মির্জা।

তিনি জানান, শুক্রবার ও শনিবার আফগানিস্তানে সাপ্তাহিক ছুটি। তার সঙ্গে যোগ হয়েছে নববর্ষের ছুটি। এ কারণে দেশটির সরকারি দপ্তরগুলো কার্যত বন্ধ রয়েছে। তবে আফগান পুলিশ ঘটনার পর থেকেই কাজ করে যাচ্ছে।

রনি মির্জা আরো জানান, কাবুল থেকে ব্র্যাকের কর্মকর্তারা কুন্দুজের উদ্দেশে রওয়ানা হয়েছেন। তারা সেখানে পৌঁছালে ঘটনা সম্পর্কে আরো বিস্তারিত জানা যাবে।

বৃহস্পতিবার (১৭ মার্চ) স্থানীয় সময় বিকেল ৪টার দিকে নিয়মিত ফিল্ড ভিজিট শেষে কুন্দুজ থেকে কাবুল ফিরছিলেন আফগানিস্তানে ব্র্যাকের তিন কর্মকর্তা। এদের মধ্যে একজন আফগান ও বাকি দু’জন বাংলাদেশি। পথিমধ্যে তাদের গাড়ি থামায় দুর্বৃত্তরা। এ সময় তারা আফগান কর্মকর্তা ও গাড়ির চালককে ছেড়ে দিলেও অস্ত্রের মুখে অপহরণ করে নিয়ে যায় বাংলাদেশি দু’জনকে।

অপহৃতরা হলেন, হাজি মোহাম্মদ শওকত আলী (৫০) ও মো. সিরাজুল ইসলাম খান সুমন (৩৭)। তাদের দু’জনের বাড়িই পাবনায়। এর মধ্যে শওকত আফগানিস্তানে ব্র্যাকের প্রধান প্রকৌশলী হিসেবে কর্মরত। আর সিরাজুল সেখানে সংস্থাটির প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা।

রনি মির্জা জানান, এ ব্যাপারে ব্র্যাকের পক্ষ থেকে স্থানীয় প্রশাসন ও আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে যোগাযোগ করা হয়েছে। সেখানে এ ঘটনায় তদন্তও শুরু করেছে আইন প্রয়োগকারী সংস্থা। এর অংশ হিসেবে গাড়িচালক ও ওই আফগান কর্মকর্তাকে আটক করেছে পুলিশ।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কেও বিষয়টি জানানো হয়েছে, বলেন তিনি।