বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১১:৩৬ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

অবরোধের প্রতিবাদে উ. কোরিয়ার ৬ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

image_pdfimage_print

2016_03_03_14_26_47_KOGHQ0gj5tM1XSea1d23jkjuxafGei_originalউত্তর কোরিয়া বৃহস্পতিবার সকালে পূর্ব সাগরে স্বল্পপাল্লার ছয়টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দেশটির বিরুদ্ধে নতুন অর্থনৈতিক অবরোধ প্রস্তাবনাটি গৃহীত  হওয়ার মাত্র কয়েক ঘন্টা পর এই ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করেছে দেশটি।

এ সম্পর্কে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মুন সাং-জিউন রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইয়োনহাপকে বলেন, ‘স্থানীয় সময় সকাল ১০টার দিকে (বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টা ) উনসান এলাকা থেকে পূর্ব সাগরে (জাপান সাগর) কয়েকটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।’ ধারণা করা হচ্ছে, বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে গৃহীত নতুন অবরোধের প্রতিবাদ জানাতেই তারা ওই ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করেছে।

এর আগে গত সাত সপ্তাহ ধরে ওই অবরোধ নিয়ে উত্তর কোরিয়ার মিত্র দেশ বলে পরিচিত চীনের সঙ্গে দর কষাকষি চলে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার। শেষ পর্যন্ত নতুন নিষেধাজ্ঞা আরোপের ওই প্রস্তাবে সম্মত হয় চীন। এরপরই প্রস্তাবটি নিরাপত্তা পরিষদে গৃহীত হয়। গত মাসে পিয়ংইয়ং নতুন পরমাণু পরীক্ষা চালানোর পরপরই দেশটির বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার প্রক্রিয়া শুরু হয়েছিল। বুধবার তা চূড়ান্ত রূপ পেয়েছে। ওই নিষেধাজ্ঞায় ফলে দেশটির মালবাহী জাহাজগুলোতে তল্লাশি চালানো হবে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!