বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ১১:৩৮ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

অর্থাভাবে পাবনার মেধাবী সেতুর পড়ালেখা কি বন্ধ হয়ে যাবে?

image_pdfimage_print

বার্তা সংস্থা পিপ, পাবনা : এবারের এসএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে গোল্ডেন জিপিএ-৫ পেয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে পাবনার সুজানগর উপজেলার মানিকহাট ইউনিয়নের খয়রান পশ্চিমপাড়া এলাকার হতদরিদ্র দিনমজুর আবুল মোল্লার মেয়ে সেতু আক্তার।

তবে প্রশ্ন দেখা দিয়েছে এসএসসিতে গোল্ডেন জিপিএ পাওয়া সেতুর পড়ালেখা কি অর্থাভাবে বন্ধ হয়ে যাবে?

আর্থিক দৈন্যতার কাছে হেরে যাচ্ছে সেতু!

দিনমজুর পিতা অন্যের বাড়িতে কাজ করে প্রতিদিন যে টাকা রোজগার করেন তাই দিয়ে সংসারের খরচ মেটাতেই হিমশিম খেতে হয়। সেখানে সন্তানের পড়াশুনার খরচ জুটবে কিভাবে।

এতদিন সেতুর মা হাঁস মরগি পালন করে মেয়ের পড়াশুনার খরচ যুগিয়েছেন। আজ বুধবার (০৩ জুন) সেতুর মা হামিদা খাতুন কান্নাজড়িত কন্ঠে বলেন, কোন কোন দিন সকালের খাবার না খেয়ে স্কুলে যেতে হয়েছে সেতুকে।

নিরুপায় হয়ে পাশের বাড়িতে গৃহস্থালীর কাজ করতে হয়েছে তাকে। অর্থাভাবে লেখাপড়া বন্ধ করে অল্প বয়সেই ৩ মেয়েকে বিয়ে দিতে হয়েছে। কিন্তু নানা দুর্ভোগের মধ্যেও পড়াশুনা থেকে পিছপা হয়নি সেতু।

সেতুর পিতা আবুল মোল্লা জানান, মেয়েকে এখন পড়াশুনা করাতে তো অনেক টাকা লাগবে সে টাকা আমরা গরিব মানুষ পাব কোথায়। তাই হয়তো বা নিরুপায় হয়ে অন্য মেয়েদের মত তার পড়ালেখাও বন্ধ করে দিতে হবে।

সেতুর স্কুলের শিক্ষক মনির হোসেন জানান, ফলাফল ভালো করে শুধু মা-বাবারই নয়, শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি গ্রামের মুখও উজ্জল করেছে সেতু।

তবে প্রবল ইচ্ছা শক্তি থাকলেও ভবিষৎতে অর্থের কাছে হার মানতে পারে হত দরিদ্র এই মেধাবী। সেতুর সহপাঠিরা জানায়, দরিদ্র মেধাবী বলে বিদ্যালয়ের শিক্ষকরা সব সময় সদয় ছিলেন সেতুর প্রতি।

এখনও তার পড়ালেখার সবচেয়ে বড় বাধা অসচ্ছলতা। তবে নিজের ইচ্ছা শক্তিকে কাজে লাগিয়ে এবং সকলের সহযোগিতায় চিকিৎসক হওয়ার স্বপ্ন পূরণ করতে চায় সেতু আক্তার। তার সেই স্বপ্ন কি পূরণ হবে?

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!