শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৩:০২ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

অল্প দিনেই উন্মুক্ত হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার

image_pdfimage_print

বাংলাদেশি কর্মিদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার শিগগিরই উন্মুক্ত হতে যাচ্ছে। মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান আজ বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সাথে এক ভার্চূয়াল বৈঠকে শ্রমবাজার উন্মুক্তকরণে সম্মতি জানিয়েছেন।

অনলাইনে অনুষ্ঠিত এ বৈঠকে বাংলাদেশি কর্মিদের জন্য স্থগিত ঘোষিত মালয়েশিয়ার শ্রমবাজার বাংলাদেশের জন্য পুনরায় উন্মুক্তকরণ, সমঝোতা স্মারক স্বাক্ষর, কর্মি নিয়োগের ক্ষেত্রে অনলাইন সিস্টেম চালু , কর্মি প্রেরণে রিক্রুটিং এজেন্টের সম্পৃক্ততা, পরবর্তী জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সভা আয়োজন ও কোভিড-১৯ পরিস্থিতিতে আটকে পড়া বাংলাদেশি কর্মিদের মালয়েশিয়ায় প্রত্যাগমনসহ উভয় দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা হয়। এ সময় কোভিড-১৯ পরিস্থিতি উন্নত হলে বাংলাদেশ থেকে তার দেশে কর্মি নিয়োগ প্রক্রিয়া পুন:শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করেন মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রী।

সভায় উভয় মন্ত্রী সুষ্ঠু শ্রম অভিবাসনের স্বার্থে বাংলাদেশ হতে সকল বৈধ রিক্রুটিং এজেন্টের তালিকা মালয়েশিয়ায় প্রেরণ করা হবে এবং মালয়েশিয়ার পক্ষ থেকে সেসব তালিকা হতে উপযুক্ত সংখ্যক রিক্রুটিং এজেন্ট নির্বাচন করা হবে বলে একমত পোষণ করেন।
রিক্রুটমেন্ট প্রক্রিয়ায় ডাটাবেইজ থেকে কর্মি সংগ্রহ, ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে ন্যায্য সার্ভিস মূল্য প্রদানসহ পুরো প্রক্রিয়া একটি সমন্বিত অনলাইন সিস্টেমের মাধ্যমে মনিটরিং করার ব্যাপারেও উভয় মন্ত্রী সম্মত হন।

কর্মি রিক্রুটমেন্ট প্রক্রিয়ায় মনিটরিং কার্যক্রম জোরদার করার বিষয়েও উভয় মন্ত্রী অভিমত ব্যক্ত করেন। মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মিদের রিক্রুটমেন্ট ও সংশ্লিষ্ট কার্যক্রম বিষয়ে উভয় দেশের মধ্যে শিগগিরই জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের মিটিং করার বিষয়েও উভয়পক্ষ সম্মত হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী মালয়েশিয়ায় অনিয়মিতভাবে অবস্থানরত বাংলাদেশি কর্মিদের নিয়মিতকরণের বিষয়ে সে দেশের মানব সম্পদ মন্ত্রীর ব্যক্তিগত সহযোগিতা কামনা করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মো. শহিদুল ইসলাম, বিএমইটির মহাপরিচালক মো. শামসুল আলম, অতিরিক্ত সচিব বশির আহমেদ এবং কাউন্সেলর (শ্রম) মোহাম্মদ জহিরুল ইসলাম অংশগ্রহণ করেন।

মালয়েশিয়ার পক্ষে সেদেশের মানবসম্পদ মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল দাতুক জামিল বিন রাকন, ডেপুটি সেক্রেটারি জেনারেল এ. মানিয়াম , পলিসি ডিভিশনের আন্ডার-সেক্রেটারি ড. নুর মাজনি বিনতি আবদুল মাজিদ ও ইন্টারন্যাশনাল ডিভিশনের আন্ডার-সেক্রেটারি ড. জাকি বিন জাকারিয়া এতে অংশগ্রহণ করেন।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!