‘অষ্টম থেকে নবম শ্রেণিতে অটো প্রমোশন হবে না’

জেএসসি পরীক্ষার্থীরা অটো প্রমোশন পেয়ে নবম শ্রেণিতে উত্তীর্ণ হতে পারবেন না। বিদ্যালয়ের নিজস্ব নিয়মে মূল্যায়নের ভিত্তিতে শিক্ষার্থীরা অষ্টম থেকে নবম শ্রেণিতে উত্তীর্ণ হবেন বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির চেয়ারম্যান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) জাতীয় শিক্ষা বোর্ড থেকে এ কথা বলেন বোর্ড চেয়ারম্যান।

তিনি বলেন, অষ্টম থেকে নবম শ্রেণিতে অটো প্রমোশন হবে না, যেকোনো পদ্ধতিতেই মূল্যায়ন হবে। এছাড়া, পঞ্চম ও ষষ্ঠ শ্রেণির বিষয়ে মাউশি থেকে সিদ্ধান্ত জানানো হবে।

জিয়াউল হক বলেন, অটো প্রোমোশন বলতে কিছু নেই। মূল্যায়নের মাধ্যমেই পরবর্তী ক্লাসে উঠতে হবে। সবকিছুই মূল্যায়নের ভিত্তিতে হবে। তবে কী পদ্ধতিতে মূল্যায়ন হবে সে বিষয়টি এখনো ঠিক হয়নি।

আন্তঃশিক্ষা বোর্ড চেয়ারম্যান বলেন, গাইডলাইন করতে কিছু সময় লাগবে। প্রাথমিকভাবে (গাইডলাইন) ঠিক করেছি- মার্চের ১৫ তারিখ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শ্রেণি কার্যক্রম চলেছে। এই পর্যন্ত শিক্ষার্থীরা একটা লেসন পেয়েছে। এরপরে সংসদ টিভি, অনলাইন ক্লাসে অংশ নিয়েছে। এরপরে যদি ক্লাস শুরুর সুযোগ হয় সেই সময় থেকে ডিসেম্বর পর্যন্ত যতটুকু পড়ানো সম্ভব হবে তার উপর ভিত্তি করে পরবর্তী শ্রেণিতে উন্নীতের জন্য মূল্যায়ন করা হবে। যে জায়গাগুলো পড়ানো যাবে না সেগুলো পরবর্তী শ্রেণিতে কিছুটা লিংক আপ করে দেবো, তবে বাধ্যতামূলক না। যেমন- নবম শ্রেণিতে যখন ক্লাস শুরু করবে তখন অষ্টম শ্রেণিতে যেটুকু অতি প্রয়োজন সে বিষয়ে পড়ানোর নির্দেশনা দেবো।