বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৮:৪২ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

অস্ত্রোপচার হচ্ছে না, যন্ত্রণায় ছটফট করছেন মেরুদণ্ড ভেঙে যাওয়া দুলাল

image_pdfimage_print

গাছ থেকে পড়ে গুরুতর আহত এক ব্যক্তি রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে যন্ত্রণায় ছটফট করছেন।

চিকিৎসক বলেছেন, তার মেরুদণ্ডে অস্ত্রোপচার দরকার। এ কথা বলার পর এক সপ্তাহ পার হলেও অস্ত্রোপচার করা হয়নি। ফলে রোগীর যন্ত্রণা কমছে না।

আহত ওই ব্যক্তির নাম দুলাল হোসেন (৪০)। বর্তমানে তিনি রামেক হাসপাতালের আট নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন। গত ১৯ ডিসেম্বর রাজশাহীর পবা উপজেলার মহানন্দখালি এলাকায় নারিকেল গাছ থেকে পড়ে তিনি গুরুতর আহত হন। দুলালের ঘর-সংসার নেই। নারিকেল গাছে উঠে ডাবপাড়া তার পেশা। গাছ থেকে পাওয়া খড়ি খাবারের হোটেলে দিয়ে ভাত খান। যখন যে এলাকায় থাকেন, সেখানেই রাত কাটান। এভাবেই চলছিল তার জীবন।

মহানন্দখালি এলাকায় রুহুল আমিন নামে এক ব্যক্তির বাড়িতে নারিকেল গাছে উঠেছিলেন দুলাল। পা পিছলে দোতলা ভবনের সমান উঁচু গাছ থেকে পড়ে যান। এতে কোমরে গুরুতর আঘাত পান। এরপর তাকে রামেক হাসপাতালে ভর্তি করা হয়। ঘর-সংসার নেই বলে রুহুল আমিনই তার চিকিৎসা করাচ্ছেন। কিন্তু অস্ত্রোপচার প্রয়োজন হলেও এখনও তা করা সম্ভব হয়নি।

বৃহস্পতিবার রাতে হাসপাতালে গিয়ে দেখা যায়, আট নম্বর ওয়ার্ডের বারান্দায় একটি বেডে শুয়ে আছেন দুলাল হোসেন। যন্ত্রণায় ছটফট করছেন কিন্তু কোমর থেকে দুই পা নড়াচড়া করতে পারছেন না। দুলাল বলেন, ‘খুব ব্যথা। যন্ত্রণায় মরে যাচ্ছি। কেউ নাই বলে কি আমার চিকিৎসা হবে না?’

দুলালের পাশেই ছিলেন রুহুল আমিন। তিনি বলেন, যেহেতু তার কেউ নাই এবং আমার গাছে উঠে পড়ে গেছে তাই চিকিৎসা আমিই করাচ্ছি। দুলাল বেড থেকে উঠতে পারেন না। তার সেবা করার জন্য সার্বক্ষণিক একজন লোক রাখা হয়েছে। প্রতিদিন তাকে ৫০০ টাকা দিতে হয়। মলমূত্র পরিষ্কারের জন্য আরেকজন সুইপারকে প্রতিদিন দিতে হয় ৭০০ টাকা। এ পর্যন্ত প্রায় ৪০ হাজার টাকা খরচ করেছি। কিন্তু অস্ত্রোপচার না হওয়ায় রোগীর উন্নতি হচ্ছে না।

রুহুল আমিন জানান, এক্স-রে রিপোর্ট দেখে কর্তব্যরত চিকিৎসক গত ২৪ ডিসেম্বর জানিয়েছেন, দুলালের মেরুদণ্ড ভেঙে গেছে। একটা অস্ত্রোপচার দরকার। হাসপাতালেই সেটা সম্ভব। সেই থেকে অস্ত্রোপচারের সিরিয়াল পেতে তিনি ছোটাছুটি করছেন। কিন্তু সিরিয়াল পাননি। রুহুল বলেন, ‘আমি অন্য কোনো সহায়তা চাই না। শুধু অপারেশনের সিরিয়ালটা চাই।’

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী শুক্রবার সকালে বলেন, মন্ত্রণালয়ে মিটিংয়ের জন্য তিনি ঢাকায় আছেন। রাতেই তিনি রাজশাহী ফিরবেন। এরপর যত দ্রুত সম্ভব হাসপাতালেই দুলালের অস্ত্রোপচারের ব্যবস্থা করবেন।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!