সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১০:৩২ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

আইএস জঙ্গিদের সঙ্গে ইরাকি সেনাবাহিনীর তুমুল লড়াই

আইএস জঙ্গিদের সঙ্গে ইরাকি সেনাবাহিনীর তুমুল লড়াই

image_pdfimage_print

আন্তর্জাতিক ডেস্ক : ইসলামিক স্টেটের দখল থেকে মসুল পুনরুদ্ধারের জন্য লড়াই এখন শেষ পর্যায়ে। ফলে আইএস জঙ্গিদের সঙ্গে চলছে সেনাবাহিনীর তুমুল লড়াই। এমনটাই জানাল ইরাকি সেনাবাহিনী।

সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, সেনার সঙ্গে যুদ্ধ আইএস জঙ্গিরা এখন মসুল শহরের পুরোনো এলাকার ‘দুই বর্গকিলোমিটারের মতো জায়গায় কোণঠাসা হয়ে পড়েছে’। সেখান থেকেই মরণকামড় দেওয়ার চেষ্টা করছে তারা। আর তা রুখে দেওয়াটাই এখন ইরাকি সেনাবাহিনীর কাছে চ্যালেঞ্জের। যেভাবেই হোক নিজেদের ক্ষতি না করে আইএসের কোমর ভেঙে দেওয়াটাই ইরাকি সেনাবাহিনীর মূল লক্ষ্য বলে জানানো হয়েছে ইরাকি ফোর্সের তরফে।

গত চার দিনে ইরাকি বাহিনীর ওপর অন্তত ৮০টি আত্মঘাতী হামলা চালিয়েছে আইএস। অন্যদিকে সরকারি বাহিনী আইএসের শেষ ঘাঁটিগুলোর ওপর হেলিকপ্টার গানশিপ এবং মর্টার থেকে গোলাবর্ষণ করছে। আর আত্মঘাতী হামলা দিয়ে পাল্টা আক্রমণ চালাচ্ছে আইএস। গতরাতে দু’দফায় আত্মঘাতী হামলা চালিয়েছে তারা। তবে সরকারি বাহিনী বলছে, মসুলের যুদ্ধে বিজয় এখন সময়ের ব্যাপার মাত্র।

ইরাকি নিরাপত্তা বিশেষজ্ঞ অ্যালেক্স মেল্লো বিবিসিকে বলেন, বাকি আইএস জঙ্গিরা এখন মৃত্যুর আগ পর্যন্ত লড়বে। এরা সংখ্যায় ২০০ থেকে ৩০০ মত হবে। এখনও পুরোনো শহরের মধ্যে ঘাঁটি গেড়ে আছে তারা। তবে তারা পালাবে না, না-মরা পর্যন্ত লড়ে যাবে সেটা নিয়ে চরম দ্বিধাভক্ত ইরাকি সেনাবাহিনী।

আইএসের সঙ্গে প্রবল এই যুদ্ধে এখনও পর্যন্ত ২০ ইরাকি সেনার মৃত্যু হয়েছে। মৃত্যুর সঙ্গে লড়াই করছে আরও কয়েকজন জওয়ান। তাও তারা লড়াই চালিয়ে যাচ্ছে বলেই ইরাকি সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!