মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৫:৪২ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

আজ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

image_pdfimage_print

আজ ৩ নভেম্বর মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের সমর্থকরা ভোট প্রদান করবেন। ইতিমধ্যে মার্কিন ভোটারদের নানা ধরনের প্রতিশ্রুতি দিয়েছেন দুই প্রার্থী। যদিও এরই মধ্যে ৯ কোটি ১০ লাখ ভোটার আগাম ভোট প্রদান করেছেন।

জনগণের ভোট বা পপুলার ভোট শেষে যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্য থেকে ৫শ’ ৩৮ জন ভোটার নিয়ে গঠিত ইলেক্টোরাল কলেজ ভোট প্রদান করবে। শেষ পর্যন্ত তাদের ভোটেই ডোনাল্ড ট্রাম্প এবং জো বাইডেনের মধ্যে কে জয়ী হবেন তা নির্ধারিত হবে।

হোয়াইট হাউসের জন্য দীর্ঘ তিক্ত লড়াইয়ের শেষ পর্যায়ে ‘ব্যাটল গ্রাউন্ড’ হিসেবে চিহ্নিত অঙ্গরাজ্যগুলোতে প্রচার চালান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেন।

নির্বাচনের আগের দিন সোমবার ট্রাম্প নর্থ ক্যারোলাইনা, পেনসিলভানিয়া, উইসকনসিন ও মিশিগানে প্রচারণা চালান ট্রাম্প। আর বাইডেন পেনসিলভানিয়া ও ওহাইওতে সমর্থকদের সামনে বক্তব্য রাখেন।

নর্থ ক্যারোলাইনা, পেনসিলভানিয়া ও উইসকনসিনে একটি ও মিশিগানে দুটি জনসভা করেন ট্রাম্প। সোমবার মধ্যরাতে মিশিগানের গ্র্যান্ড র‌্যাপিডসে জনসভার মধ্য দিয়ে নির্বাচনী প্রচারণা শেষ করেন ট্রাম্প।

অপরদিকে বাইডেন ও তার স্ত্রী, তার রানিং মেট কমলা হ্যারিস ও তার স্বামী সোমবার অধিকাংশ সময় পেনসিলভানিয়ায় কাটান। অঙ্গরাজ্যটির পিটসবার্গ এলাকায় শ্রমিক ইউনিয়নের সদস্যদের মধ্যে ও আফ্রিকান-আমেরিকান সম্প্রদায়ের মধ্যে প্রচারণা চালান বাইডেন। সোমবার সন্ধ্যায় সেখানে সঙ্গীত শিল্পী লেডি গাগার ড্রাইভ-ইন র‌্যালিতেও যোগ দেন তারা।

পেনসিলভানিয়ায় প্রতিবেশী ওহাইওতেও প্রচার চালান বাইডেন। রোববার একনাগাড়ে পাঁচ অঙ্গরাজ্যে প্রচার চালিয়েছেন ট্রাম্প। ওইসব অঙ্গরাজ্যে প্রচারে তিনি এগিয়ে যাচ্ছেন বলে দাবি করেন ট্রাম্প। অর্থনীতিকে পুনরুজ্জীবিত করা ও মহামারির বিরুদ্ধে লড়াই করার জন্য দ্রুত একটি টিকা বিতরণের প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

নির্বাচনের আগে প্রতিদ্বন্দ্বীরা নানা প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের দলে টানেন। দেশটির প্রধান দুই দল রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক প্রার্থীরাও এবার নানা প্রতিশ্রুতি দিয়েছেন। আটটি গুরুত্বপূর্ণ ইস্যুতে তারা ভিন্ন ভিন্ন প্রতিশ্রুতি দিয়েছেন বা নির্বাচিত হলে কি কৌশল গ্রহণ করবেন তা তুলে ধরেছেন।

তবে দুই প্রার্থীর প্রতিশ্রুতিতে দেখা গেছে বিস্তর ফারাক। কোন কোন ইস্যুতে দুই প্রার্থী রয়েছেন একেবারে বিপরীত অবস্থানে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!