শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৩:৫৯ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

আটঘরিয়ায় ৪০ মুক্তিযোদ্ধার নাম নাই

image_pdfimage_print

স্থানীয় প্রতিনিধি : পাবনার আটঘরিয়ায় ১৩৪ জন মুক্তিযোদ্ধার মধ্যে ৪৪ জন ভারতীয় প্রশিক্ষণ প্রাপ্ত মুক্তিযোদ্ধা থাকলেও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জহুরুল ইসলামের গাফিলতির কারণে যুদ্ধকালীন কমান্ডারসহ ৪০ জন মুক্তিযোদ্ধার ভারতীয় তালিকায় নাম অন্তভুক্ত হয়নি বলে আটঘরিয়া প্রেসক্লাবে এক সংবাদ সন্মেলনে এ অভিযোগ করা হয়েছে।

সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুল মোত্তালিব মঙ্গলবার বিকেলে আটঘরিয়া প্রেসক্লাবে লিখিত বক্তব্যে বলেন, মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রনালয়ের একই মুক্তিযোদ্ধার তিনটি তালিকা ইন্টারনেটে প্রকাশ করেছে। এর মধ্যে ভারতীয় তালিকা, মুক্তিবার্তা লাল বইয়ের তালিকা ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা গেজেট তালিকা। এর মধ্যে ভারতীয় তালিকায় আটঘরিয়া উপজেলার ৪০ জনের নাম নাই।

অভিযোগে বলা হয়, সম্প্রতি আটঘরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মুক্তিযোদ্ধা কমান্ডার জহুরুল হকের মাধ্যমে সকল মুক্তিযোদ্ধার নিকট থেকে তথ্য ফরম পুরণ করেন।

এই তথ্য ফরমে যারা এফ.এফ মুক্তিযোদ্ধা তাদের ক্ষেত্রে ভারতীয় তালিকা নং এবং টিক দিয়ে পাশে এফ.এফ লেখা হয়নি। কিন্তু কমান্ডার জহুরুল হক তার নিজ এবং সহযোগী আরো তিন জনের তথ্য ফরমে ভারতীয় মুক্তিযোদ্ধা পুরণ করে তালিকা পাঠিয়েছেন।

এই ভারতীয় তালিকায় তালিকা নং এবং টিক না দিয়ে যুদ্ধকালীন কমান্ডার আনোয়ার হোসেন রেনুনহ ৪০ জনের ভারতীয় তালিকায় তথ্য দেয়া হয়নি।

সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুল মোত্তালিব অভিযোগ করে আরো বলেন, এফ.এফ মুক্তিযোদ্ধার ক্ষেত্রে ইন্টারটেনে ভাতীয় তালিকায় সার্চ দেয়া হবে তখন তাদের কারো নাম ইন্টারনেটে পাওয়া যাবে না তখন ভুয়া মুক্তিযোদ্ধা হিসেবে প্রতিয়মান হবে এবং সবগুলো তালিকা যেমন মুক্তিবার্তা, লাল বই, গেজেট ভুয়া বলে আখ্যায়িত হবে।

সংবাদ সন্মেলনে বীরমুক্তিযোদ্ধা ও সাবেক উপজেলা কমান্ডার আফছার আলী ভুইয়া বলেন, ভারতীয় তালিকায় যুদ্ধকালীন কমান্ডারসহ ৪০ জনের তথ্য পুরণ না করে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জহুরুল হক তার নিজের নাম সহ তার আরো তিনজন সহযোগীর ভারতীয় তালিকায় অন্তভুক্ত করেছে।

তিনি প্রশ্ন করেন বলেন, তার যুদ্ধকালীন কমান্ডারই যখন ভারতীয় তালিকায় নাম নাই তাহলে জহুরুল হক কোথায় কার সঙ্গে ভারতে প্রশক্ষিণ নিল।

এ ব্যাপারে আটঘরিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জহুরুল হক বলেন, আটঘরিয়া উপজেলায় কোন মুক্তিযোদ্ধারই এফ.এফ নম্বর নাই। সেই কারণে কারও ভারতীয় তথ্য ফরমে তথ্য দেয়া হয়নি বলে দাবী করেন তিনি।

তিনি আরো বলেন, ১৩৪ জন মুক্তিযোদ্ধার মধ্যে কোন মুক্তিযোদ্ধাই ভারতীয় তালিকায় নাম আসেনি।

সংবাদ সন্মেলনে উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা মকবুল হোসেন, আজাহার আলী, হারেজ আলী, আলহাজ মো: জাহাঙ্গীর হোসেন, জহুরুল ইসলাম, আফছার আলী ভুইয়া, শহিদুল্লাহ, শাহজাহান, আবুল কাশেম, একেএম মজিবুর রহমান প্রমুখ।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!