শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৫:১২ অপরাহ্ন

কুমিল্লায় পবিত্র কোরান অবমাননা সংক্রান্ত খবরটির প্রতি সরকারের দৃষ্টিগোচর হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। এ বিষয়ে সকলকে ধর্মীয় সম্প্রীতি ও শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য অনুরোধ করা যাচ্ছে।- ধর্ম বিষয়ক মন্ত্রণালয়

আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে গেছে হারিকেন

আরিফ খান, বেড়া-সাঁথিয়া, পাবনা : প্রযুক্তির ছোয়ায় বদলে গেছে সব। সেই হারিয়ে যাওয়ার ধারাবাহিকতায় হারিয়ে গেছে এক সময়ের রাতের সঙ্গী হারিকেন। কয়েক দশকের বেড়ে ওঠা মানুষের স্মৃতির সাথে জড়িয়ে আছে হারিকেন।

সন্ধ্যা হলেই বাংলার ঘরে ঘরে জ্বলে উঠতো হারিকেন। তার আগে গৃহিণীরা যত্ন নিয়ে এর চিমনি খুলে পরিষ্কার করে রাখতেন। এতে আলো একটু ভালো পাওয়া যেতো। আজকের প্রজন্মের অনেকেই চিনতেই পারবে না এই প্রযুক্তিটি।

হারিকেন কেবল ঘরে আলো দেওয়ার কাজেই ব্যবহার করা হতো না। অন্ধকারে কোথাও যাওয়া আসার জন্যও হাতে হারিকেন ঝুলিয়ে নিতেন। আলোও হতো বেশ। যদিও এখনকার সাদা আলোর মতো হতো না। কিন্তু তখন তো এই আলোই ছিল যথেষ্ট। ঘরে বিদ্যুৎ এসে হারিকেনের ব্যবহার কমেছে। পাবনার বেড়া-সাঁথিয়াসহ জেলার কোথাও এখন আর হারিকেনের ব্যবহার দেখা যায় না। দোকানগুলোতেও পাওয়া যায় না হারিকেন।

অনেক ঘুরে এক-দুই দোকানে হারিকেন বিক্রি করতে দেখা গেছে। নিতান্তই প্রত্যন্ত কোনো এলাকার মানুষ অথবা নৌকায় ব্যবহারের জন্য হারিকেন কিনে নিয়ে যায়। দুই ধরনের হারিকেন রয়েছে দোকানে। আকার ভেদে ১২০ টাকা থেকে শুরু করে ২৫০ টাকা পর্যন্ত দাম।

একসময় হারিকেন জ্বালিয়ে রাস্তার পাশে দোকান করার দৃশ্য ছিল নিয়মিত। এখন এলইডি বাল্বের আলোয় হারিকেন ব্যবহার উঠে গেছে। কালের গর্ভে হারিয়ে গেছে একসময়ের অত্যন্ত প্রয়োজনীয় একটি অনুষঙ্গ।

বেড়া বাজারের দোকানদার দেবু জানানা, একসময় হারিকেনের রমরমা ব্যবসা ছিল। এখন মাসের পর মাস হারিকেন বিক্রিও হয় না। দু’য়েকটা হঠাৎ বিক্রি করি।

0
1
fb-share-icon1


© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!