বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৬:০৪ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

আন্তর্জাতিক রোবট অলিম্পিকসে যাচ্ছে বাংলাদেশের কিশোররা

আন্তর্জাতিক রোবট অলিম্পিকসে বাংলাদেশের কিশোররা যাচ্ছে

image_pdfimage_print

প্রযুক্তি ডেস্ক : যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় প্রথম আন্তর্জাতিক রোবট অলিম্পিকসে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশের কিশোরদের একটি দল।

চলতি জুলাই মাসে ওয়াশিংটন ডিসিতে ‘ফার্স্ট গ্লোবাল’ নামে একটি প্রতিষ্ঠান আয়োজিত এই প্রতিযোগিতায় এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকাসহ ৬ মহাদেশের প্রায় ১৬৪টি দেশের তরুণ শিক্ষার্থীরা অংশ নেবে। এর মধ্যে ৪০টির বেশি দেশ এশিয়ার।

তরুণ প্রজন্মের মাঝে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে নেতৃত্ব ও উদ্ভাবনী  গুণাবলি গড়ে তুলতে ফার্স্ট গ্লোবালের এই উদ্যোগ।

ঢাকার একাডেমিয়া স্কুলের সাবেক শিক্ষার্থী লাবিব তাজওয়ার রহমান বাংলাদেশের দলটির নেতৃত্ব দেবেন বলে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

দলের সদস্যরা হলেন- সুজয় মাহমুদ (ম্যানগ্রোভ স্কুল), আজমান ইসলাম (হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল), আদ্রিয়ান দীপ মোহান্ত (হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল), শাহ সাকীফ ইমাম (অস্ট্রেলিয়ান ইন্টারন্যাশনাল স্কুল), লালেহ-নাজ বার্গম্যান হোসেইন (সানবিমস স্কুল)।

দলটির সদস্যদের ‘মেন্টর’ হিসেবে থাকবেন ‘দ্য টেক একাডেমির’ প্রতিষ্ঠাতা মোহাম্মদ শামস জাবের।

প্রতিযোগিতায় দলগুলোকে একটি করে রোবট তৈরি করতে হবে, যা পানি ও সংক্রামক উপাদন সংগ্রহ করতে সক্ষম। এলগরিদম ব্যবহার করে দুই ধরনের উপাদানের পার্থক্য বুঝে সেগুলোকে আলাদা জায়গায় রাখতে পারবে ওই রোবট।

যুক্তরাষ্ট্র থেকে আয়োজকদের পাঠানো রোবট-কিট ব্যবহার করে বর্তমানে বাংলাদেশ দল তাদের রোবটটি বানানোর শেষ মুহূর্তের কাজে ব্যস্ত বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!