News Pabna
ঢাকাবুধবার , ১ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

আয়কর রিটার্ন জমার সময় বাড়ল এক মাস

News Pabna
ডিসেম্বর ১, ২০২১ ১০:৫৮ অপরাহ্ণ
Link Copied!

করোনাভাইরাসের কারণে অনেক করদাতাই নির্ধারিত সময়ে কর রিটার্ন জমা দিতে পারেননি। এ জন্য আয়কর রিটার্ন জমার সময় এক মাস বাড়িয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এই সিদ্ধান্ত নিয়েছে।

আজ মঙ্গলবার রাতে আয়কর রিটার্ন জমার সময় এক মাস বাড়ানোর বিষয়টি কালের কণ্ঠকে নিশ্চিত করেছেন কর অঞ্চল-১৩ এর কর কমিশনার মো. বজলুল কবির ভূঁইয়া।

তিনি বলেন, আয়কর রিটার্ন জমা দেওয়ার নির্ধারিত সময় মঙ্গলবার (৩০ নভেম্বর) শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে বিপুল সংখ্যক করদাতা রিটার্ন জমা দিতে পারেনি। তাই আয়কর রিটার্ন জমার সময় এক মাস বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে।

এদিকে মঙ্গলবার বিকাল পর্যন্ত এনবিআর জানিয়ে আসছে এ বছর আয়কর রিটার্ন জমার সময় বাড়ানো হবে না। তাই জরিমানা এড়াতে গত দুইদিনে কর অঞ্চলগুলোতে লাখ লাখ করদাতা তাদের আয়কর রিটার্ন জমা দেন। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত রাজধানীর সব কর অঞ্চলগুলোতে করদাতাদের উপচে পড়া ভিড় ছিল। জরিমানার ভয়ে বুথের সামনে লম্বা লাইনে দাঁড়িয়ে আয়কর রিটার্ন জমা দেন করদাতারা।

করোনা মহামারি বিবেচনায় গতবছরের মতো চলতি বছর আয়কর মেলা না হলেও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আওতাধীন সারা দেশে ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে মেলার মতো উৎসবমুখর পরিবেশে রিটার্ন জমা নেওয়া হয়। প্রতিটি কর অঞ্চলে জোনভিত্তিক বুথ, ই-টিআইএন ও তথ্যসেবা বুথ খোলা হয়। এ বছর করদাতাদের জন্য অনলাইনে নতুন আয়কর রিটার্ন ফাইলিং সিস্টেম চালু করেছে এনবিআর। বর্তমানে দেশের ৭০ লাখের বেশি কর শনাক্তকারী নম্বরধারী (টিআইএন) করদাতা রয়েছেন।