ঈদের দিন বিকালে হালকা বৃষ্টির আভাস

ঈদের দিন বিকালে হালকা বৃষ্টির আভাস

ঈদের দিন বিকালে হালকা বৃষ্টির আভাস

বার্তাকক্ষ : আবহাওয়াবিদদের ধারণা ঠিক থাকলে এবার ‘ভালো’ আবহাওয়ার মধ‌্যেই কোরবানির ঈদ উদযাপন করতে পারবে বাংলাদেশের মানুষ; বিকালের পর দুয়েক পশলা বৃষ্টিরও দেখা মিলতে পারে।

বাংলাদেশের মুসলমানরা ঈদ উদযাপন করবেন আগামী মঙ্গলবার, বাংলা পঞ্জিকা অনুযায়ী সেদিন ভাদ্রের ২৯ তারিখ ও সেপ্টেম্বরের ১৩ তারিখ।

আবহাওয়া অধিদপ্তর বলছে, সেদিন সকাল থেকে মোটামুটি রোদেলা আবহাওয়া বিরাজ করতে পারে। পরিস্থিতি সামান‌্য বদলাতে পারে বিকালের ভাগে।

অধিদপ্তরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, “ঢাকায় ঈদের দিন বেলা ১২টা পর্যন্ত ২০% সম্ভাবনা রয়েছে হালকা বৃষ্টির; আবার নাও হতে পারে। তবে বিকালে হালকা বৃষ্টি হতে পারে, সম্ভাবনা ৮০%।”

ঢাকার বাইরে সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় সেদিন বৃষ্টি হতে পারে বলে জানান তিনি।

রুহুল কুদ্দুস বলেন, গত কয়েক দিনে বৃষ্টি হয়েছে অনেক এলাকায়। এখন আবহাওয়া একটু ভালোর দিকে। ঈদের দিন ঢাকা, খুলনা, বরিশাল ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি হতে পারে।

“তাপমাত্রাও দুয়েক ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে; হালকা বৃষ্টি সাময়িক সময়ের জন্য হলেও রোদেলা আবহাওয়াই থাকবে বেশি।”

সোমবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হাল্কা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

সোমবারের পর থেকে বৃষ্টি কমে আবহাওয়ার সামান্য পরিবর্তন শুরু হতে পারে। বুধবারও এমন আবহাওয়া থাকতে পারে বলে অধিদপ্তরের কর্মকর্তারা জানান।