শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৫:৫২ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

ঈশ্বরদীতে আকিজ বিড়ি শ্রমিকদের মানববন্ধন

image_pdfimage_print

shahin photo 03.04.2016রবিউল ইসলাম শাহীন, পাবনাঃ ঈশ্বরদী উপজেলার সাঁড়া ইউনিয়নের রাজু হল সংলগ্ন আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেড অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে মালিক কর্তৃপক্ষ। ঈশ্বরদীর আকিজ বিড়ি ফ্যাক্টরী বন্ধ ঘোষণা করায় এক হাজারের বেশি নারী-পুরুষ শ্রমিক-কর্মচারী বেকার হয়ে পড়েছেন। কাজ না থাকায় এসব শ্রমিকদের অনেকের ছেলে-মেয়ের উচ্চ শিক্ষায় পড়াশুনা বন্ধ হয়ে যাবে।

কাজের দাবিতে ওই ফ্যাক্টরীর শ্রমিকেরা রোববার দুপুরে ফ্যাক্টরীর ভেতরে ও ফ্যাক্টরীর সামনের রাস্তায় মানববন্ধন ও বিক্ষোভ প্রদর্শন করেন।

শ্রমিকেরা বলেন, কোন প্রকার নোটিশ ছাড়াই রোববার সকালে হঠাৎ করে ফ্যাক্টরী বন্ধ ঘোষনা করেছেন মালিক পক্ষ। আমাদের এই কাজ ছাড়া অন্য কিছুই জানা নেই। কাজ না থাকায় আমাদের পথে বসতে হবে। ছেলে-মেয়েদের পড়াশুনা বন্ধ হয়ে যাবে। শ্রমিকেরা আরও বলেন, আমরা দ্রব্যমূল্যের বাজারেও সস্তায় কাজ করে থাকি। এক হাজার বিড়ি তৈরী করে ২৬ টাকা মজুরী পাওয়া যায়। প্রচুর খাটুনি করে সামান্য মজুরী পেয়ে আমাদের ছেলে-মেয়েদের পড়াশুনা এবং সংসার চালাতে হয়।

কাজ না থাকা এসব শ্রমিকদের অনেকের ছেলে-মেয়ে ¯œাতক উচ্চ শিক্ষায় বিভিন্ন কলেজ বিশ্ব বিদ্যালয়ে পড়াশুনা করছেন। শ্রমিক তাছের প্রামানিকের মেয়ে বিএ অনার্স দ্বিতীয় বর্ষে, শিউলী বিশ্বাসের মেয়ে এবারের এইচ এসসি পরীক্ষা দিচ্ছেন, শহিদুল প্রামানিকের ছেলে অনার্স প্রথম বর্ষে, কালাচাঁদের মেয়ে অনার্স প্রথম বর্ষে এবং শ্রমিক আবু তালেবের মেয়ে বিএ শেষ বর্ষে অধ্যয়নরত রয়েছেন।

আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেড ঈশ্বরদী শাখার হিসাব রক্ষক কামরুজ্জামান বলেন, শনিবার ০২ এপ্রিল বিকেলে হেড অফিস থেকে মালিক কর্তৃপক্ষ মোবাইলে জানান,  রোববার সকাল থেকে ফ্যাক্টরী অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। তিনি আরও বলেন, ফ্যাক্টরী বন্ধ ঘোষনা করায় প্রায় এক হাজারের বেশি শ্রমিক কর্মচারীর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছেন। তিনি বলেন, গত কয়েক সপ্তাহ যাবৎ শ্রমিকের মজুরী, বোনাস, বিড়ির ব্যান্ডল ও টাকা হেড অফিস থেকে আমাদের এখানে পাঠাচ্ছেন না। স্থানীয় অফিস থেকে এবিষয়ে জানতে চাইলে সঠিক কোন জবাব পাওয়া যায়নি।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!