বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০:৪৪ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

ঈশ্বরদীতে ট্রেনের ইঞ্জিনসহ বগি লাইনচ্যুত- বিলম্বে চলবে ট্রেন

ফাইল-ছবি

image_pdfimage_print

উপজেলা করেসপন্ডেন্ট : পাবনার ঈশ্বরদীর মাঝগ্রাম স্টেশনের কাছে ঢাকা থেকে ছেড়ে আসা চাঁপাইনবাবগঞ্জগামী ফাইভআপ মেইল ট্রেনের ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হয়েছে।

প্রধান লাইনে দূর্ঘটনার কারণে ঢাকার সাথে উত্তর-দক্ষিনাঞ্চলের রেলযোগাযোগ আপাতত বন্ধ রয়েছে।

বুধবার (১১ নভেম্বর) রাত আনুমানিক ৮ টা ৩৫ মিনিটে ঈশ্বরদী-ঢাকা রেলরুটের মাঝগ্রাম রেলওয়ে স্টেশন ছেড়ে ঈশ্বরদী অভিমুখে আসার সময় আউটডোরে এই দূর্ঘটনা ঘটে।

তবে এ ঘটনায় হতাহতের কোন ঘটনা ঘটেনি।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশি বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) মোহাম্মদ শাহীদূল ইসলাম এতথ্য নিশ্চিত করেছেন।

পাকশি বিভাগীয় রেলওয়ে যান্ত্রিক প্রকৌশলী (ক্যারেজ এ্যান্ড ভারপ্রাপ্ত লোকো) মমতাজুল ইসলাম জানান, বুধবার রাত আনুমানিক ৮ টা ৩৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে আসা ঈশ্বরদী হয়ে চাঁপাইনবাবগঞ্জগামী ফাইভআপ মেইল ট্রেনের ইঞ্জিনের চারটি চাকাসহ দুটি বগি লাইনচ্যুত হয়। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

পাকশি বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক (ডিআরএম) মোহাম্মদ শাহীদূল ইসলাম নিউজ পাবনা ডটকমকে জানান, ঈশ্বরদী লোকমোটিভ থেকে রিলিফ ট্রেন নিয়ে উদ্ধারকর্মীরা ইতোমধ্যে রওয়ানা হয়েছে।

কিন্তু উদ্ধার করতে ঠিক কতক্ষন সময় লাগবে, এইমুহুর্তে বলা কঠিন। তবে পাকশি বিভাগীয় রেলওয়ের পক্ষ থেকে দ্রুত সময়ের মধ্যে রেললাইন সচল করে ট্রেন চলাচল যেন স্বাভাবিক হয়, সেই চেষ্টা রয়েছে বলে জানান ওই রেল কর্মকর্তা।

এদিকে চাঁপাইনবাবগঞ্জগামী মেইল ট্রেন ইঞ্জিনসহ লাইনচ্যুতের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ঈশ্বরদীর মাঝগ্রামে ঢাকা থেকে ছেড়ে আসা চাঁপাইনবাবগঞ্জগামী ফাইভআপ মেইল ট্রেন ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হওয়ার ঘটনায় পাকশি বিভাগীয় রেলওয়ের পক্ষ থেকে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তদন্ত কমিটিকে ঘটনাস্থল থেকেই পাকশি বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) বরাবর দূর্ঘটনার কারণ দর্শানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (১১ নভেম্বর) দিবাগত রাত ১১ টায় পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশি বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক (ডিআরএম) মোহাম্মদ শাহীদূল ইসলাম এতথ্য নিশ্চিত করেছেন।

তার আগে বুধবার রাত ৮ টা ৩৫ মিনিটে ঈশ্বরদী-ঢাকা রেলরুটের মাঝগ্রাম রেলওয়ে স্টেশন ছেড়ে ঈশ্বরদী অভিমুখে আসার সময় আউটডোরে এই দূর্ঘটনা ঘটে।

তদন্ত কমিটিতে পাকশি বিভাগীয় রেলওয়ে প্রকৌশলী-২ আব্দুর রহিমকে আহবায়ক করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়াও সদস্যরা হলেন, পাকশি রেলওয়ে বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) মোহাম্মদ নাসির উদ্দিন, পাকশি বিভাগীয় রেলওয়ে সংকেত- টেলিযোগাযোগ প্রকৌশলী (ডিএসটি) রুবাইয়াৎ শরীফ প্রান্ত, পাকশি বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (ক্যারেজ এ্যান্ড ভারপ্রাপ্ত লোকো) মমতাজুল ইসলাম।

তদন্ত কমিটির সদস্য পাকশি বিভাগীয় রেলওয়ে সংকেত টেলিযোগাযোগ প্রকৌশলী (ডিএসটি) রুবাইয়াৎ শরীফ প্রান্ত জানান, দূর্ঘটনায় ইঞ্জিনসহ তিনটি বগি উদ্ধার করার পর দূর্ঘটনা কী কারণে ঘটেছে,তার কারণ বের করা সম্ভব হবে। তবে প্রধান রেললাইন সচল করে ট্রেন চলাচলের উপযোগী করতেই ২/৩ ঘন্টা সময় লাগবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশি বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) মোহাম্মদ শাহীদূল ইসলাম জানান, খবর পেয়েই ঈশ্বরদী লোকোসেড থেকে রিলিফ ট্রেন নিয়ে রেলওয়ের উদ্ধারকর্মীরা ঘটনাস্থল পৌঁছে উদ্ধার কাজ শুরু করেছেন।

ইঞ্জিনসহ লাইনচ্যুত হওয়া তিনটি বগি উদ্ধার কাজ শেষ করে ট্রেন চলাচলের জন্য লাইন সচল করতে আনুমানিক রাত ৩টা বেজে যাবে। দূর্ঘটনার কারণে উত্তর-দক্ষিনাঞ্চলের সাথে যে সকল যাত্রীবাহী ট্রেন চলাচল করবে।

সেসকল ট্রেনগুলো নির্ধারিত সময় থেকে কিছুটা বিলম্বে চলাচল করবে। এতে ভ্রমনপ্রিয় ট্রেনযাত্রীদের কিছুটা ভোগান্তি পোহাতো হবে।

সাময়িক এই অসুবিধার জন্য পাকশি বিভাগীয় রেলওয়ে কতৃপক্ষ দু:খপ্রকাশ করছি। তবে দ্রুত সময়ের মধ্যে ট্রেন চলাচল যেন স্বাভাবিক হয়, সেই চেষ্টা অব্যাহত থাকবে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!