মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০৫:৫১ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

ঈশ্বরদীতে দুইদিন ব্যাপী কর্মশালার উদ্বোধন

image_pdfimage_print

file-4ঈশ্বরদী প্রতিনিধি :দেশে চিনি উৎপাদনের পরিমাণ বৃদ্ধির লক্ষ্যে ঈশ্বরদীস্থ বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিউটের আয়োজনে রবিবার দুইদিন ব্যাপী ‘বার্ষিক গবেষণা কর্মসূচী পর্যালোচনা’ শীর্ষক কর্মশালার উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিউটের মহাপরিচালক ড: খলিলুর রহমানের সভাপতিত্বে আয়োজিত কর্মশালার উদ্বোধন করেন সাবেক মহাপরিচালক এএইচএম দেলোয়ার হোসেন।

বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড: সুলতান উদ্দিন ভূইয়া এবং অধ্যাপক ড: লুৎফুল হাসান। স্বাগত বক্তব্য রাখেন, বিএসআরআই-এর পরিচালক এএসএম আমানুল্লাহ। পাওয়ার প্লান্টের মাধ্যমে প্রতিষ্ঠানের অতীত হতে বর্তমান পর্যন্ত সার্বিক গবেষণা কার্যক্রম উপস্থাপন করেন পরিচালক ড: আমজাদ হোসেন।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন প্রকল্প পরিচালক ড: সমজিৎ কুমার পাল।

কর্মশালায় বক্তারা বলেন, দেশে বর্তমানে ২০ লাখ মে:টন চিনির চাহিদা রয়েছে। অথচ স্থানীয়ভাবে মাত্র ৬ লাখ মে:টন উৎপাদন হচ্ছে। চাহিদা পূরণের জন্য বিদেশ হতে চিনি আমদানিতে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা ব্যয় করতে হচ্ছে। ঘাটতি পূরণের জন্য চিনি উৎপাদনের পরিমাণ বৃদ্ধির লক্ষ্যে দেশের বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষক, কৃষি গবেষক ও বিজ্ঞানীদের সমন্বয়ে দুইদিন ব্যাপী এই কর্মশালার আয়োজন করা হয়েছে।

শুধুমাত্র আখের উপর নির্ভরশীল না হয়ে সুগারবিট, তালগাছ, খেজুরগাছ,গোলপাতা, মধুসহ আরো কিছু উপাদান থেকে কিভাবে সুগার আহরণ করা যায় এই বিষয় নিয়েও কর্মশালায় ব্যাপকভাবে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে মহাপরিচালক ড: খলিলুর রহমান জানিয়েছেন।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!