রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ১০:৪৭ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

ঈশ্বরদীতে বছরব্যাপী ফল উৎপাদনের প্রশিক্ষণ

ঈশ্বরদীতে বছরব্যাপী ফল উৎপাদনের প্রশিক্ষণ

image_pdfimage_print

ঈশ্বরদী প্রতিনিধি : ঈশ্বরদীর ছলিমপুর ইউনিয়নের বক্তারপুরে হটিকালচার সেন্টার ঈশ্বরদীর আয়োজনে ও নুরুন্নহার কৃষি খামারের সহযোগিতায় সোমবার (১৩ ফেব্রুয়ারি) বছরব্যাপী ফল উৎপাদনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

এই কর্মশালায় ৬০ জন নারী ও পুরুষ কৃষক অংশগ্রহণ করেন।

বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টির উন্নয়ণ ও বসতবাড়িতে ফল উৎপাদন প্রযুক্তি এবং পারিবারিক পুষ্টি উন্নয়নে ফলের ব্যবহার প্রকল্পের প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি ও প্রশিক্ষক ছিলেন, পাবনার হটিকালচার সেন্টারের উপ-পরিচালক আজাহার আলী।

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক ও জয় বাংলা নারী উন্নয়ন মহিলা সমবায় সমিতির সভাপতি নুরুন্নাহার বেগমের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি ছিলেন, ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রওশন জামাল, ঈশ্বরদী হটিকালচারের উদ্যান ত্বত্তবিদ হোসেন শহীদ সরোওয়ার্দী , কৃষক রবিউল ইসলাম রবি বিশ্বাসও সাংবাদিক শফিউল আলম দুলাল।

অনুষ্ঠান সঞ্চালনা করেন উপ-সহকারী উদ্যান কর্মকর্তা হটিকালচার ঈশ্বরদী শহিদুল ইসলাম।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমান সরকার হচ্ছে কৃষক বান্ধব সরকার। কৃষকদের উন্নয়নের জন্য এই সরকার বিভিন্ন ভাবে কাজ করে যাচ্ছেন, কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। দেশকে এগিয়ে নিতে কৃষকদের ভূমিকা অনেক বেশি। কৃষক বাঁচলে দেশ আরও একধাপ এগিয়ে যাবে। কৃষকরাই হচ্ছে এদেশের প্রাণ।

কীটনাশকের আগ্রাসন হতে কৃষকদের বেড়িয়ে আসতে হবে। কীটনাশক ছাড়া আইপিএম পদ্ধতিতে ফলমূল চাষাবাদ করলে বিদেশে রপ্তানী সম্ভব হবে। প্রশিক্ষণ নিতে আসা কৃষকরা নুরুন্নাহার কৃষি খামার পরিদর্শন করেন।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!