মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ০৫:২৯ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

উপজেলা নির্বাচন মার্চে

এবার পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন করতে যাচ্ছে নির্বাচন কমিশন। পাঁচ ধাপের এ নির্বাচনের তফসিল ফ্রেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে ঘোষণা করা হবে। সোমবার নির্বাচন কমিশনের সভা শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, এসএসসি, এইচএসসি ও রমজান মাসের বিষয়টি বিবেচনায় নিয়ে মার্চের প্রথম সপ্তাহ থেকে পাঁচ ধাপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করবে ইসি।

ইসি সচিব আরও বলেন, আট বিভাগের উপজেলাগুলোকে চার দিনে চার ধাপে ভোটগ্রহণ করা হবে। বাকিগুলোর মেয়াদউত্তীর্ণ কবে হচ্ছে তা বিবেচনায় নিয়ে পরবর্তী ধাপে ভোট শেষ করা হবে।

এ নির্বাচনের ভোটগ্রহণেও ইভিএম ব্যবহার করা হবে জানিয়ে হেলালুদ্দীন আহমদ বলেন, জেলার সদর উপজেলাগুলোতে পুরোপুরি ইভিএম ব্যবহার করা হবে।

আগের উপজেলা পরিষদ নির্বাচনগুলো নির্দলীয়ভাবে হয়েছিল। তবে আইন সংশোধন হওয়ায় এবার দলীয় প্রতীকে এ নির্বাচন হবে। অবশ্য ২০১৭ সালের মার্চে মেয়াদোত্তীর্ণ তিনটি উপজেলায় দলীয় প্রতীকে নির্বাচন হয়েছিল।

বাংলাদেশে বর্তমানে ৪৯২টি উপজেলা পরিষদ রয়েছে। ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল। ২০১৪ সালে ছয় ধাপে ভোট করেছিল তৎকালীন ইসি।

ওই নির্বাচনে অংশ নিয়েছিল বিএনপি। এতে প্রথম তিন পর্বে চেয়ারম্যান পদে বিএনপি সমর্থিত প্রার্থীরা সংখ্যা বেশি বিজয়ী হয়েছিল। তবে পরের তিন পর্বে আওয়ামী লীগ সমর্থিতরা তাদের ছাপিয়ে যায়।


টুইটারে আমরা

© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial