মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ১০:১৮ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

উরুগুয়েকে হারিয়ে শীর্ষে ব্রাজিল

image_pdfimage_print

বিশ্বকাপের বাছাই পর্বের চার ম্যাচের চারটিতেই জিতেছে ব্রাজিল। উরুগুয়েকে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে শতভাগ সাফল্য ধরে রেখেছে তিতের দল। এ জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রাখল ব্রাজিল।

উরুগুয়ের রাজধানী মন্টেভিডিওতে বাংলাদেশ সময় বুধবার ভোরে ২-০ গোলে জিতেছে ব্রাজিল। উড়ন্ত ব্রাজিলের কাছে পাত্তা পায়নি উরুগুয়ে। দলের হয়ে একটি করে গোল করেন আর্থার ও রিচার্লিসন। এই নিয়ে উরুগুয়ের বিপক্ষে টানা ১১ ম্যাচ অপরাজিত রইলো ব্রাজিল।

ব্রাজিল ম্যাচ জিতলেও শুরুতে স্বাগতিকদেরই দাপট ছিল বেশি। যদিও চোটের কারণে এই ম্যাচে ছিল না নেইমার, ফিলিপে কৌতিনিহো ও ফাবিনিয়ো। আর করোনাভাইরাসের আক্রান্ত হয়ে মাঠের বাইরে ছিলেন কাসেমিরো।

ম্যাচের প্রথমার্ধেই দুই গোল করেন আর্থার মেলো ও রিচার্লিসন। জবাবে দুইবার ক্রসবারে লাগানো ছাড়া পুরো ম্যাচে যেন খুঁজেই পাওয়া যায়নি উরুগুয়েকে। স্তেদিও সেন্তেনারিওতে ম্যাচের ষষ্ঠ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল তারা। ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা এডিসন কাভানির ডানপায়ের ক্ষিপ্র গতির শট বারপোস্টে লেগে ফেরে আসে।

এর এক মিনিটের ব্যবধানে কাভানি আরেকটি সুযোগ সৃষ্টি করেন। এবার সতীর্থর বাড়ানো বলে ঠিকঠাক মতো হেড দিতে পারলেই হয়ে যেত। কিন্তু মাথার ওপরের অংশে লেগে বল গতি হারায়। অন্যদিকে ব্রাজিল অতিথি মাঠে গুছিয়ে নিতে কিছুটা সময় নেয়। তবে নিজেদের নিয়ন্ত্রণ নেওয়ার পর পেছনে ফিরে তাকাতে হয়নি।

আর্থার ৩৪ মিনিটে ডি বক্সের বাইরে থেকে ডানপায়ের জোরালো শটে উরুগুয়ের রক্ষণ ভাঙেন। গ্যাব্রিয়েল জেসুসের থেকে পাওয়া বল সময় নিয়ে নিয়ন্ত্রণে নেন আর্থুর। এরপর নেন শট। গোলরক্ষক মার্টিন কামপানা ডানদিকে ঝাপিয়েও দলকে গোল হজম থেকে বাঁচাতে পারেননি।

তবে কয়েক সেকেন্ড পরই কামপানা দারুণ দক্ষতায় দলকে দ্বিতীয় গোল হজমের থেকে বাঁচান। মধ্যমাঠ থেকে প্রায় একাই বল নিয়ে ভেতরে ঢুকেন জেসুস। ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ডকে ঘিরে তখন দুই ডিফেন্ডার। তবুও বামপায়ে শট নিয়েছিলেন। কিন্তু কামপানা এবার ছিলেন সতর্ক।

প্রথমার্ধ শেষ হওয়ার আগে স্বাগতিকদের জালে আরেকবার বল পাঠায় ব্রাজিল। এবারের স্কোরার রিচার্লিসন। ডি বক্সের অনেক বাইরে থেকে রেনান লোডির ক্রস থেকে মাথা ছুঁইয়ে গোল করেন রিচার্লিসন। দুর্দান্ত ফিনিশিংয়ে আসে দ্বিতীয় গোল। ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ব্রাজিল।

বিরতি থেকে ফিরে এসে উরুগুয়ে আবারও গোলের সুযোগ সৃষ্টি করেছিল। ৪৮ মিনিটে কাভানির স্পটকিকে দারুণ হেড নিয়েছিলেন উরুগুয়ের অধিনায়ক দিয়েগো গোডিন। কিন্তু বোরপোস্টে লেগে বল বেরিয়ে যায়। এরপর একাধিক সুযোগ সৃষ্টি করেছিল ফরোয়ার্ডরা।কিন্তু ফিনিশিংয়ের অভাবে গোল হয়নি।

এদিন সদ্য করোনায় আক্রান্ত হওয়া লুইস সুয়ারেজের অভাব ভালোভাবে টের পেয়েছে উরুগুয়ে। এদিকে ম্যাচের ৭১ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় কাভানিকে। যার ফলে দশজনের দলে পরিণত হয় উরুগুয়ে। তবে এ সুযোগ কাজে লাগাতে পারেনি ব্রাজিল, ম্যাচে হয়নি আর কোনো গোল।

চার ম্যাচে পূর্ণাঙ্গ ১২ পয়েন্ট পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। আর কোন দলই এখনো পর্যন্ত সব ম্যাচ জেতেনি। অন্যদিকে চার ম্যাচে ৬ পয়েন্ট পাওয়া উরুগুয়ের অবস্থান পঞ্চম।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!