একাদশের অনলাইন ক্লাস শুরু আজ

বার্তাকক্ষ : নতুন ভর্তি হওয়া একাদশ শ্রেণির শিক্ষার্থীদের আজ রবিবার (৪ অক্টোবর) থেকে অনলাইনে ক্লাস শুরু হচ্ছে।

আজ রাজধানীর ঢাকা কলেজে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি হিসেবে ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের উদ্বোধন করবেন।

সারাদেশের সব কলেজের অধ্যক্ষদের এই ক্লাস চালানোর নির্দেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি। তবে শহরে এ সুবিধা নিশ্চিত করা হলেও মফস্বলের কলেজগুলো বা শিক্ষার্থীদের এ ব্যাপারে তেমন কোনো প্রস্তুতি নেই বলে জানা গেছে।

গত বুধবার (৩০ সেপ্টেম্বর)আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আজ থেকে একাদশ শ্রেণির অনলাইন ক্লাস শুরুর নির্দেশনা জারি করা হয়। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান তিনি।

জিয়াউল হক গতকাল শনিবার (৩ অক্টোবর) বলেছেন, করোনাভাইরাসের কারণে শ্রেণি কার্যক্রম শুরু করতে পারছি না। সে কারণে শিক্ষার্থীদেরকে লেখাপড়ার সাথে সম্পৃক্ত রাখতে অনলাইনের মাধ্যমে শ্রেণি পাঠদান কার্যক্রমটি শুরু করতে যাচ্ছি। শিক্ষার্থীরা যেন পাঠচর্চাটা অব্যাহত রাখতে পারে।

তিনি বলেন, শিক্ষার্থীদের কাছে যতদূর সম্ভব পৌছানো সম্ভব ততদূর পর্যন্ত চেষ্টা করা হচ্ছে। করোনার মতো এরকম সংকট তো আসতেই পারে। এ ধরনের ঝুঁকি মোকাবেলায় সবাইকে সবসময় প্রস্তুতও থাকতে হবে।

গত ৯ আগস্ট থেকে অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম শুরু হয়। ১৩ থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত কলেজে ভর্তি হওয়ার সময়সীমা নির্ধারণ করা হয়েছিল।

এদিকে ঢাকার বাইরে মফস্বলের বেশিরভাগ শিক্ষার্থী বা অভিভাবকের স্মার্টফোন বা অনলাইন ক্লাসের জন্য অন্য কোনো ডিভাইস নেই। ফলে প্রায় ৮০ শতাংশেরও বেশি শিক্ষার্থীর অনলাইন ক্লাসে যুক্ত হওয়ার উপায় নেই। এছাড়া ইন্টারনেটের উচ্চদাম ও গতি দুর্বল থাকায় অনলাইন ক্লাসে অংশ নেয়া সম্ভব হচ্ছে না। এছাড়া মফস্বলের শিক্ষকরাও তথ্যপ্রযুক্তিতে খুব একটা দক্ষ নন।

এমনকি অনেক শিক্ষকেরই স্মার্টফোন নেই। ফলে মফস্বলের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অনলাইন ক্লাস অনেকটা নির্দেশনার মধ্যে সীমাবন্ধ থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।