রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৬:২৯ অপরাহ্ন

এবার পাবনায় এইচএসসি পরীক্ষার্থী ২৪ হাজার ৪শ ৪০ জন

এম মাহফুজ আলম: বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) স্ব-শরীরে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। রাজশাহী বিভাগের আট জেলার ৭৫৫টি কলেজের শিক্ষার্থী ১৯৯টি কেন্দ্রে থেকে এবার মোট ১ লাখ ৫০ হাজার ৭৪৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছেন। এর মধ্যে পাবনায় পরীক্ষার্থী ২৪,৪৪০ জন।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, মোট পরীক্ষার্থীর মধ্যে এবার ছাত্র ৮০ হাজার ৬৬ জন। আর ছাত্রী ৬৯ হাজার ৮২৩ জন। এদের মধ্যে ১ লাখ ১৯ হাজার ৭৫০ জন নিয়মিত শিক্ষার্থী। অনিয়মিত ২৭ হাজার ৫৬৭ জন। এছাড়া ২ হাজার ৫১৭ জন মানোন্নয়ন এবং ৫৫ জন প্রাইভেট পরীক্ষা দিচ্ছে।

এ বছর মানবিক বিভাগ থেকে ৯১ হাজার ৬৫০ জন, বিজ্ঞান বিভাগ থেকে ৩৯ হাজার ৬১ জন, ব্যবসায় শিক্ষা থেকে ১৯ হাজার ১১০ জন, গার্হস্থ্য অর্থনীতি থেকে ৩৩ জন, ইসলামিক স্টাডিজ থেকে ৩৩ জন এবং মিউজিক থেকে দু’জন পরীক্ষায় অংশ নিচ্ছেন।

রাজশাহী শিক্ষা বোর্ডের হিসাবে বিভাগের আট জেলায় এইচএসসির নিয়মিত শিক্ষার্থী ছিল ১ লাখ ৬৬ হাজার ২৮৭। এর মধ্যে ১ লাখ ৩৯ হাজার ৫৮৯ জন নিয়মিত শিক্ষার্থী পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেছে। বাকি ২৬ হাজার ৬৯৮ জন রেজিস্ট্রেশন করেনি। ফলে এবার আট জেলা থেকে ১৬ দশমিক ০৬ শতাংশ শিক্ষার্থী ঝরে পড়েছে।

২০২০ সালে ঝরে পড়ার হার ছিল ২২ দশমিক ৪৩ শতাংশ। সে তুলনায় এবার ঝরে পড়ার হার ৬ দশমিক ৩৭ শতাংশ কমেছে। এবার ১২ দশমিক ২৪ শতাংশ ছাত্র এবং ১৯ দশমিক ৮৮ শতাংশ ছাত্রী ঝরে পড়েছে। গতবছর ছেলেদের ঝরে পড়ার হার ছিল মাত্র ২১ দশমিক ৩৮ শতাংশ। আর ছাত্রীদের ঝরে পড়ার হার ছিল ২৩ দশমিক ৪৯ শতাংশ।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, করোনাকালে সামাজিক দূরত্ব মেনেই পরীক্ষা গ্রহণ করা হচ্ছে।

এদিকে সারাদেশের ন্যায় পাবনায় এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার সকাল ১০টা থেকে সকাল সাড়ে ১১টা পর্যন্ত ৫১ কেন্দ্রে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। জেলায় মোট ২৪ হাজার ৪৪০ জন শিক্ষার্থী অংশ পরীক্ষায় অংশ নিচ্ছেন।

সকালে পাবনা শহীদ সরকারি বুলবুল কলে কেন্দ্রে গিয়ে সুষ্ঠ, শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হতে দেখা যায়। এসময় পরীক্ষা কেন্দ্র পরিদর্শণকালে জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন বলেন,‘সুষ্ঠু ও সুন্দর পরিবেশে এবং স্বাস্থ্যবিধি মেনেই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।’

করোনার মধ্যে অটোপাশ না করে স্ব-শরীরে পরীক্ষা কেন্দ্রে এসে এইএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পেরে শিক্ষার্থীরা খুশী এবং সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা হচ্ছে বলে অবিভাবকরা খুশী।


© All rights reserved 2022 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com