বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৪:২০ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

এ বছর থেকেই বাতিল প্রাথমিক সমাপনী পরীক্ষা

এ বছর থেকেই বাতিল প্রাথমিক সমাপনী পরীক্ষা

image_pdfimage_print
এ বছর থেকেই বাতিল প্রাথমিক সমাপনী পরীক্ষা

এ বছর থেকেই বাতিল প্রাথমিক সমাপনী পরীক্ষা

নিউজ ডেস্ক : চলতি বছর থেকেই পঞ্চম শ্রেণিতে আর সমাপনী পরীক্ষা নেবে না সরকার।

মঙ্গলবার (২১ জুন) সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘এবার থেকেই পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা আর হবে না। প্রাথমিকের শিক্ষার্থীদের অষ্টম শ্রেণিতে একটি সমাপনী পরীক্ষা হবে। কারণ এখন থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা কার্যক্রম চলে আসছে।

তাই একই সঙ্গে দুইটি পাবলিক পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। বিষয়টি বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অল্প সময়ের মধ্যে বিষয়টি চূড়ান্ত অনুমোদনের জন্যে মন্ত্রিপরিষদ বিভাগে উত্থাপন করা হবে।

জাতীয় শিক্ষানীতির আলোকে গত ১৮ মে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরপর ৩০ মে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নীতিনির্ধারণী বৈঠকে আগামী বছর থেকে অষ্টম শ্রেণি শেষে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেওয়ার নীতিগত সিদ্ধান্ত হয়।

কিন্তু এরপর এ বছরই পঞ্চম শ্রেণি থেকে সমাপনী পরীক্ষা তুলে দেওয়ার দাবিতে আন্দোলন করছেন অভিভাবকরা। এ লক্ষ্যে আদালতে একটি রিটও হয়েছে। এ প্রেক্ষাপটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নতুন এ সিদ্ধান্ত নিল।

তবে ৩০ মের সিদ্ধান্তের পরও প্রয়োজনে এ বছর থেকেই পঞ্চমের সমাপনী পরীক্ষা বাতিল হতে পারে, এমন ইঙ্গিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় দিয়েছিল।

মন্ত্রিসভার সিদ্ধান্তে ২০০৯ সালে পঞ্চম শ্রেণিতে প্রাথমিক সমাপনী ও মাদ্রাসায় ইবতেদায়ি সমাপনী পরীক্ষার চালু করা হয়। আগে পঞ্চম শ্রেণিতে আলাদা করে বৃত্তি পরীক্ষা নেওয়া হলেও প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী চালুর পর থেকে এই পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে বৃত্তি দেওয়া হচ্ছে। সূত্র: সমকাল

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!