বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৩:৩৯ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

কবি মজিদ মাহমুদ পেলেন ভারতের ‘জীবনানন্দ পুরস্কার’

image_pdfimage_print

Mazid-Mahmud-pabna-osacaস্টাফ রিপোর্টার, ঈশ্বরদী : ভারতের ‘জীবনানন্দ দাশ গবেষণা কেন্দ্র’ প্রবর্তিত জীবনানন্দ পুরস্কারের জন্য ঈশ্বরদীর কৃতি সন্তান কবি মজিদ মাহমুদের নাম ঘোষনা করা হয়েছে। কোলকাতার আকাদেমি মিলনায়তনে আগামী ১৯ জুন কবির হাতে এই পুরস্কার তুলে দেয়া হবে।

ঈশ্বরদীর চর গড়গড়ী গ্রামে কবির পৈতিক বাড়ীতে তিনদিন ব্যাপী ‘চরগড়গড়ি মঙ্গল উৎসব’ ও কবি মজিদ মাহমুদের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানের শনিবার শেষ দিনের অনুষ্ঠান চলাকালীন সময়ে কোলকাতার ‘জীবনানন্দ দাশ গবেষণা কেন্দ্র’ থেকে সেলফোনে কবি মজিদ মাহমুদকে এই সংবাদ জানিয়েছেন দায়িত্বশীল একটি সূত্র ।

পহেলা বৈশাখের অনুষ্ঠান চলাকালীন সময় কবির পাশেই উপবিষ্ট ছিলেন কবি মুহম্মদ নূরুল হুদা ।

তাৎক্ষণিক প্রতিক্রিয়া ব্যক্ত করে কবি নূরুল হুদা বলেন, ‘কবি মজিদ মাহমুদের এই পুরস্কার প্রাপ্তি বাংলাদেশের কবিতার জন্য সুসংবাদ। বাংলাদেশের কবিদের পক্ষ থেকে কবি মজিদ মাহমুদকে অভিনন্দন জ্ঞাপন করছি।

মননশীল পাঠকের কাছে মজিদ মাহমুদ একটি সুপরিচিত নাম। তাঁর গদ্য এবং পদ্য উভয় বাংলার সাহিত্য প্রেমীদের কাছে সমানভাবে সমাদৃত।

১৯৬৬ সালের ১৬ এপ্রিল তিনি পাবনার ঈশ্বরদী উপজেলার চরগড়গড়ি গ্রামে জন্ম গ্রহণ করেন। তার প্রথম বই ‘বৌটুবানী ফুলের দেশে’ প্রকাশিত হয় ১৯৮৫ সালে। পরের বছর প্রকাশিত হয় গল্পগ্রন্থ ‘মাকড়সা ও রজনীগন্ধা’ (১৯৮৬)। ১৯৮৯ সালে প্রথম কবিতার বই ‘মাহফুজামঙ্গল’ প্রকাশের পর তিনি পাঠকের দৃষ্টি কাড়েন।

কবিতা, গল্প, উপন্যাস ছাড়াও মননশীল প্রবন্ধ ও গবেষণাকর্মে খ্যাতি রয়েছে মজিদ মাহমুদের। নজরুল ইনস্টিটিউট ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অধীনে কাজ করেছেন তিনি।

তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হল— মাহফুজামঙ্গল (১৯৮৯), গোষ্ঠের দিকে (১৯৯৭), দেওয়ান-ই-মজিদ (২০১১), সিংহ ও গর্দভের কবিতা (২০১৩), কাঁটাচামচ নির্বাচিত কবিতা (২০০৯), গ্রামকুট (২০১৫), ভালোবাসা পরভাষা (২০১৫), কবিতামালা (২০১৫), কবীরের শতদোঁহা ও রবীন্দ্রনাথ (২০১৬)।

গবেষণা ও প্রবন্ধগ্রন্থ : নজরুল তৃতীয় বিশ্বের মুখপাত্র (১৯৯৭), কেন কবি কেন কবি নয় (২০০৩), নজরুলের মানুষধর্ম (২০০৩), ভাষার আধিপত্য ও বিবিধ প্রবন্ধ (২০০৩), উত্তর-উপনিবেশ সাহিত্য ও অন্যান্য (২০০৮), রবীন্দ্রনাথ ও ভারতবর্ষ (২০১২), নির্বাচিত প্রবন্ধ (২০১৪), ক্ষণচিন্তা (২০১৬)। সম্পাদনা : বৃক্ষ ভালোবাসার কবিতা (২০০০), জামরুল হাসান বেগ স্মারকগ্রন্থ (২০০৩), বাংলা লিটারেচার ও সাহিত্য চিন্তার কাগজ ‘পর্ব’।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!