মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ০৩:৪৩ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

কম্পিউটার স্ক্রিনে আপনার দৃষ্টি ঝাপসা হচ্ছে না তো?

দীর্ঘক্ষণ ধরে কম্পিউটারে কাজ করতে হয়? অফিস থেকে বাড়ি ফিরেও ল্যাপটপের সামনে থেকে নড়তেই চান না?

ব্যাঙ্ক অব আমেরিকার সাম্প্রতিক একটি সমীক্ষা অনুযায়ী, বিশ্বজুড়ে বহু মানুষ দিন-রাতের বেশিরভাগ সময়ই ডিজিটাল স্ক্রিনের দিকে তাকিয়ে কাটান।

বিশেষজ্ঞদের মতে, বহুদিন ধরে এমনটা চলতে থাকলে দৃষ্টিশক্তি ঝাপসা হতে পারে। একে কম্পিউটার ভিশন সিনড্রোম (সিভিএস) বলে। সিভিএসের সমস্যায় মাঝে-মধ্যেই ঝাপসা বা মাথাব্যথা হতে পারে।

তবে এসব বিষয় অবহেলা না করে সঙ্গে সঙ্গে চোখ পরীক্ষা করানো উচিৎ। এছাড়া অফিসে এবং বাড়িতে কত ঘণ্টা কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে কাটাতে হয়, চক্ষুরোগের চিকিৎসককে তাও জানাতে হবে।

আনন্দবাজারে জানানো হয়েছে, বাড়িতে বা অফিসের কম্পিউটারের মনিটরের উচ্চতা আই-লেভেলের থেকে নীচে হওয়াটাই বাঞ্ছনীয়। এছাড়াও মুখের থেকে ২০-২৮ ইঞ্চি দূরে হতে হবে। এতে চোখের ওপর চাপ কমে।

সিভিএসের হাত থেকে বাঁচতে ল্যাপটপ বা ডেস্কটপের ব্রাইটনেস, কনট্রাস্ট এবং ফন্ট সাইজ নিজের সুবিধামতো অ্যাডজাস্ট করতে হবে। প্রয়োজনে অ্যান্টি-গ্লেয়ার চশমা ব্যবহার করা যাবে। তবে যতটা সম্ভব ঘুমোনোর আগে বা অন্ধকারে মোবাইল বা ট্যাব ব্যবহার করা বন্ধ করতে হবে।

এসব ক্ষেত্রে একটি নিয়ম মেনে চলা খুব দরকারি। যার নাম ২০-২০-২০। অর্থাৎ অফিসে বা বাড়িতে একটানা কম্পিউটার স্ক্রিনের দিকে না তাকিয়ে বরং প্রতি ২০ মিনিট অন্তর ২০ সেকেন্ডের বিরতি নিন এবং ২০ ফুট দূরে তাকানোর চেষ্টা করুন। এতে চোখের স্ট্রেস কমবে বলে।

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!