বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০, ০৬:১৩ পূর্বাহ্ন

করোনাভাইরাসের প্রথম ভ্যাকসিনটি ১৮ মাসে তৈরি হতে পারে

পুরো বিশ্বে এখন আতঙ্কের একটাই নাম করোনাভাইরাস। ক্রমেই ছড়িয়ে পড়া এ ভাইরাসটি মনে হচ্ছে বিশ্বের কাছে মৃত্যুকূপের একটি চ্যালেঞ্জ।

ভয়াবহ এ ভাইরাস চিহ্নিত হওয়ার পর থেকেই এর প্রতিষেধক বা টিকা আবিষ্কারের জন্য জোর তৎপরতা শুরু করেছেন বিভিন্ন দেশের বিজ্ঞানীরা। কেউ ভাবেনও নি যে, এই গতিতে এই কাজ এগিয়ে যাবে। এরইমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) জানিয়েছে, এ ভাইরাসের প্রথম ভ্যাকসিনটি ১৮ মাসেই তৈরি হতে পারে।

মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানোম ঘেব্রেয়েসুস এক বিবৃতিতে বলেন, করোনাভাইরাসকে জনগণের জন্য এক নম্বর শত্রু হিসেবে দেখা উচিত। কারণ ভাইরাসটি যে কোনো সন্ত্রাসী কর্মকাণ্ডের চেয়েও ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে। বিশ্ব যদি এ বিষয়ে সজাগ না হয় এবং জনগণের এই এক নম্বর শত্রুর বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেয় তবে আমি মনে করি না যে আমরা কিছু শিখতে পারব।

সংস্থারটির প্রধান বিভিন্ন দেশকে এ ভাইরাসের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন। কমপক্ষে ৩০টি দেশের স্বাস্থ্য ব্যবস্থা খুবই দুর্বল। সেখানে এই ভাইরাস ভয়াবহ হুমকি হয়ে উঠতে পারে বলেও সতর্ক করেছেন তিনি।

তিনি বলেন, করোনাভাইরাসের কারণে সৃষ্ট রোগের নাম দেয়া হয়েছে কোভিড-১৯। নতুন এ ভাইরাস থেকে সৃষ্ট রোগ এখন থেকে কোভিড-১৯ নামেই পরিচিত হবে।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা যায়। এখন পর্যন্ত চীনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ১১৪ জন। অপরদিকে, এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৪ হাজারেও বেশি মানুষ। তবে নতুন করে আক্রান্তের সংখ্যা আগের চেয়ে কিছুটা কমেছে।


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!