বৃহস্পতিবার, ১৩ অগাস্ট ২০২০, ০৯:০১ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

করোনা পরীক্ষা করা হচ্ছে ১৭০ এমপির

জাতীয় সংসদের বাজেট অধিবেশন আবার সোমবার থেকে বসছে। তাই সংসদ অধিবেশনের আগামী কার্যদিবসগুলোতে যারা অংশ নেবেন তাদের করোনাভাইরাস পরীক্ষা করা হচ্ছে। প্রাথমিকভাবে এমন ১৭০ এমপির নমুনা পরীক্ষা করা হবে।

গতকাল শনিবার (২০ জুন) থেকে এই পরীক্ষা শুরু হয়েছে। করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় স্বাস্থ্য সুরক্ষায় এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আজ রবিবার (২১ জুন) সংসদ সচিবালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রে জানা গেছে, সংসদের বৈঠকে অংশ নিয়েছেন এমন একাধিক সংসদ সদস্যসহ বেশ কয়েকজন সদস্য করোনা আক্রান্ত হওয়ায় অধিবেশনের আগামী দিনগুলোতে নির্ধারিত এমপিদের নমুনা পরীক্ষার উদ্যোগ নেয়া হয়েছে। অধিবেশনের আগামী চার কার্যদিবসে অংশ নেবেন এমন ১৭০ এমপির নমুনা পরীক্ষার জন্য ইতোমধ্যে চিঠি দেয়া হয়েছে। এদের মধ্যে ২০ জন শনিবার (২০ জুন) তাদের নমুনা দিয়েছেন। বাকিরা আজ থেকে নমুনা দেবেন।

করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যেই গত ১০ জুন বাজেট অধিবেশন শুরু হয়েছে। ১১ জুন আগামী অর্থবছরের বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অন্য বছর বাজেটের ওপর আলোচনা মাসব্যাপী হলেও এবার করোনার কারণে প্রথমে আলোচনার জন্য নির্দিষ্ট করা হয় সাতদিন। এরপর বাজেট আলোচনার সময় মাত্র দু’দিন নির্ধারণ করা হয়। এরমধ্যে সম্পূরক বাজেট পাসের দিন থেকে এ পর্যন্ত আরো ১৫ সংসদ সদস্য ও সংসদের ৯৪ জন কর্মকর্তা-কর্মচারীর করোনা শনাক্তের ঘটনায় আতঙ্ক দেখা দেয়।

জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী বলেছেন, পরিবর্তিত পরিস্থিতিতে আমরা সংসদ সদস্যদের নমুনা পরীক্ষা করার অনুরোধ করেছি। তালিকা অনুযায়ী অধিবেশনের আগামী চারটি দিবসে যেসব এমপির যাওয়ার কথা কেবল তাদেরই নমুনা পরীক্ষার উদ্যোগ নিয়েছি। এটা বাধ্যতামূলক নয়, তবে তালিকা অনুযায়ী সবাই সাড়া দিচ্ছেন।

তিনি নিজে শনিবার নমুনা দিয়েছেন বলে জানান।

আগামী ২৩, ২৪, ২৯ ও ৩০ জুন সংসদের বৈঠক অনুষ্ঠিত হবে। কার্যদিবসের ধারাবাহিকতায় যারা আগে বৈঠকে অংশ নেবেন তাদের নমুনা আগে সংগ্রহ করা হবে।

এদিকে যারা করোনা আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে তিন মন্ত্রী, প্রতিমন্ত্রীসহ ১৫ সংসদ সদস্য রয়েছেন। এদের মধ্যে একজন সাবেক চিফ হুইপ রয়েছেন। আক্রান্তরা হলেন- বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ।

এদের মধ্যে ধর্মমন্ত্রী গত ১৩ জুন মারা যান। এছাড়া সাবেক মন্ত্রী, সংসদ সদস্য ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম করোনা আক্রান্তের পর স্ট্রোক করে গত ১৩ জুন মারা যান।

এছাড়াও স্থানীয় সরকার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, নড়াইল-২ আসনের সংসদ সদস্য ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, সাবেক চিফ হুইপ ও মৌলভীবাজার-৪ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য উপাধ্যক্ষ আবদুস শহীদ, সিলেট থেকে নির্বাচিত গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান, সাবেক হুইপ ও নওগাঁ থেকে নির্বাচিত আওয়ামী লীগের সদস্য শহীদুজ্জামান সরকারের করোনা শনাক্ত হয়েছে।

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

Posted by News Pabna on Monday, August 10, 2020

© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!