সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১১:৫৭ পূর্বাহ্ন

কাজীরহাট-আরিচা নৌপথে ফিরে গেছে ফেরি, রয়ে গেছে দুর্ভোগ

আরিফ খাঁন, বেড়া-সাঁথিয়ায়, পাবনা : রাত পোহালেই পবিত্র ঈদুল আজহা। কয়েকদিন ধরেই কাজীরহাট-আরিচা নৌপথে উত্তরাঞ্চলমুখী যাত্রীর চাপ বেশি। এর ওপর সোমবার থেকে বিভিন্ন পোশাক কারখানা ও শিল্পপ্রতিষ্ঠানে ছুটি শুরু হওয়ায় আজ যাত্রীর চাপ ব্যাপক বেড়ে গেছে।

এ অবস্থায় আবারও এই নৌপথ থেকে সরিয়ে নেওয়া হয়েছে একটি ফেরি। ফলে মাত্র তিনটি ফেরি দিয়ে গাদাগাদি করে যাত্রীরা আরিচা থেকে কাজীরহাটে আসছেন। আরিচায় কখনও বৃষ্টিতে ভিজে আবার কখনও রোদের তীব্র গরমে যাত্রীদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। ব্যাপক ভিড় হওয়ায় ফেরিতে ন্যুনতম স্বাস্থ্যবিধিও মানা হচ্ছে না।

শুধু ফেরিতেই নয় লঞ্চেও যাত্রীদের গাদাগাদি করে কাজীরহাটে আসতে হচ্ছে। লঞ্চে অর্ধেক যাত্রী বহনের কথা থাকলেও তা মানা হচ্ছে না। এ ছাড়া কাজীরহাট ঘাটে নামার পর যাত্রীদেরকে সিএজিচালিত অটোরিকশাসহ বিভিন্ন যানবাহনে দ্বিগুণেরও বেশি ভাড়া দিতে হচ্ছে।

আজ মঙ্গলবার (২০ জুলাই) সরেজমিনে কাজীরহাট ফেরিঘাটে ঘুরে জানা যায়, সপ্তাহখানেক হলো এই ঘাটে উত্তরাঞ্চলমুখী যাত্রীদের ভিড় লেগে আছে। তবে আজ এই ভিড় চরম পর্যায়ে পৌঁছে। এদিকে এই নৌপথে যাতায়াতকারী যানবাহনের চালক ও যাত্রীরা জানান, বঙ্গবন্ধু সেতুর পরিবর্তে কাজীরহাট-আরিচা নৌপথ হয়ে ঢাকা ও উত্তরাঞ্চলের মধ্যে যাতায়াত ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে।

ফলে এই পথে যাত্রীর চাপ আগের চেয়ে ব্যাপক বেড়েছে। গত ঈদুল ফিতরের আগেও এই নৌপথে চারটি ফেরি দিয়ে যানবাহন ও যাত্রী পারাপার করা হচ্ছিল। কিন্তু ১৮ মে যান্ত্রিক ত্রুটির অজুহাত দেখিয়ে একটি ফেরি সরিয়ে নেওয়া হয়। ফলে মাত্র তিনটি ফেরি দিয়ে প্রচুর যানবাহন ও যাত্রীর চাপ সামাল দেওয়া কোনোভাবেই সম্ভব হচ্ছিল না।

এ অবস্থায় সপ্তাহ খানেক আগে কাজীরহাট ফেরিঘাটে আটকা পড়ে আরিচামুখী চার শতাধিক পণ্যবাহী ট্রাক। ১৬ জুলাই নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী কাজীরহাট ফেরিঘাট পরিদর্শনে এসে ফেরি স্বল্পতার কারণে দুর্ভোগের দৃশ্য দেখতে পান।
এতে ওইদিন তিনি দ্রুত সময়ের মধ্যে নতুন একটি ফেরি এই নৌপথে সংযোজনের ঘোষণা দেন। শেষে তাঁর হস্তক্ষেপে রবিবার (১৮ জুলাই) রাতে শাহ আলী নামের একটি রো রো ফেরি কাজীরহাট ঘাটে এসে অন্য তিনটি ফেরির সঙ্গে যুক্ত হয়। এই ফেরিটি যুক্ত হওয়ার পর আটকে থাকা ট্রাকের সারি অনেকটাই কমে যায়। কিন্তু গতকাল (১৯ জুলাই সোমবার) বিকালে সেই ফেরিটি আবারও সরিয়ে নেওয়া হয়েছে। ফলে আবারও আগের মতোই ফেরির সংখ্যা মাত্র তিনটিতে নেমে আসায় যাত্রী ও যানবাহনের চাপে দুর্ভোগ বেড়েছে।

এদিকে এখন যে তিনটি ফেরি এই নৌপথে চলাচল করছে সেগুলো ছোট আকারের ও তুলনামূলক ধীরগতির। ফলে এগুলো দিয়ে তুলনামূলক কম ট্রিপ দেওয়াসম্ভব হচ্ছে। এতে যাত্রীদের বেশি সময় ধরে ঘাটে ফেরির জন্য অপেক্ষা করে থাকতে হচ্ছে। এভাবে প্রতিটি ফেরিতে যাত্রীর চাপও বেড়ে যাচ্ছে। আজ দুপুর আড়াইটার দিকে আরিচা থেকে কপোতী নামের ফেরিতে গাদাগাদি করে যাত্রী কাজীরহাটে নিয়ে আসা হয়।

ফেরিতে করে কাজীরহাট ঘাটে নামার পর কথা হয় ঢাকা থেকে আসা একটি পোশাক কারখানার কর্মী আব্দুল খালেকের সঙ্গে। তিনি জানান পাবনার আতাইকুলায় তাঁর বাড়ি। স্ত্রী-সন্তানসহ আরিচায় এসে তিনি ফেরির জন্য দেড় ঘন্টারও বেশি সময় অপেক্ষ করেছেন। এর মধ্যে আরিচায় বৃষ্টিতে ভিজতে হয়েছে তাঁদের। গাদাগাদি করে
কোনোভাবে ফেরিতে উঠতে পারলেও সেখনেও বৃষ্টিতে ভিজতে হয়েছে। ফেরির সংখ্যা বেশি থাকলে তাঁদেরকে এভাবে কষ্ট করতে হত না বলে তিনি জানান।

বিআইডব্লিউটিসির কাজীরহাট ফেরিঘাটের ব্যবস্থাপক মাহবুবুর রহমান বলেন, ‘প্রতিমন্ত্রী মহোদয়ের ঘোষণার পর রোববার (১৮ জুলাই) সন্ধ্যার দিকে শাহ আলী নামের ফেরিটি ঘাটে এসে যানবাহন পারাপারে লেগে যায়। এতে মোট চারটি ফেরি দিয়ে আমাদের এদিকে আটকে থাকা ট্রাকগুলো পার করে দেওয়ায় ২৪ ঘন্টার মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায়।

ফলে শাহ আলী ফেরিটি কাল (১৯ জুলাই সোমবার) বিকালে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফিরে যায়। প্রকৃতপক্ষে তিনটি মাত্র ফেরি দিয়ে কাজীরহাট-আরিচা নৌপথ সামলানো বেশ কঠিন হচ্ছে।’ এদিকে ফেরিতে জায়গা না পেয়ে যাত্রীরা লঞ্চে গিয়ে উঠছেন। আরিচা থেকে প্রতিটি লঞ্চেই ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী তুলে কাজীরহাটে নিয়ে আসা হচ্ছে।

বিআইডব্লিউটিএর কাজীরহাট ঘাটের ট্রাফিক পরিদর্শক (টিআই) খালেদ মোশাররফ বলেন, ‘আজকে (মঙ্গলবার ২০জুলাই) লঞ্চে যাত্রীর চাপ হঠাৎ করেই অস্বাভাবিক বেড়ে গেছে। বাধা দেওয়া সত্ত্বেও যাত্রীরা জোড় করেই লঞ্চে উঠে পড়ছে। তাই বাধ্য হয়েই লঞ্চগুলো অতিরিক্ত যাত্রী নিয়ে কাজীরহাট আসছে। তবে কোনো লঞ্চেই অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছেনা। আগের মতো ৬০ টাকা করেই নেওয়া হচ্ছে।’

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!