সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০২:০৩ পূর্বাহ্ন

কৃষি উৎপাদন বাড়াতে হবে: বিএডিসির প্রধান প্রকৌশলী

কৃষি উৎপাদন বাড়াতে হবে বিএডিসির প্রধান প্রকৌশলী

কৃষি উৎপাদন বাড়াতে হবে বিএডিসির প্রধান প্রকৌশলী

কৃষি উৎপাদন বাড়াতে বিএডিসির প্রধান 

ঈশ্বরদী প্রতিনিধি: বিএডিসি ক্ষুদ্রসেচ প্রকল্পের প্রধান প্রকৌশলী মোঃ হাফিজ উল্লাহ চৌধুরী বলেছেন, বর্তমান দেশের জনসংখ্যা ১৬ কোটি। জ্যামিতিক হারে জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সেই সাথে আমাদের ফসলের জমি কমে যাচ্ছে। আগামী ২০৫০ সালে জনসংখ্যা ২৬ কোটিতে দাঁড়াবে। এই বৃহৎ জনসংখ্যার খাদ্য যোগান দিতে হবে। আগামীতে আধূনিত প্রযুক্তি নির্ভর সেচ ব্যবস্থার আরও উন্নতি ও তার ব্যবহারের মাধ্যমে উৎপাদন বাড়ানোর পরিকল্পনা গ্রহণ করতে হবে।

বুধবার (২২ জুন) সকাল ১১ টায় পাবনার ঈশ্বরদীতে অবস্থিত বাংলাদেশ সুগারগ্র“প গবেষণা ইনস্টিটিউটে এএসএম কামাল উদ্দিন মেমোরিয়াল হলে বিএডিসি পানাসি ক্ষুদ্রসেচ প্রকল্পের আয়োজিত বাংলাদেশের বর্তমান সেচ পরিস্থিতি ও ভবিষ্যৎ করণীয় শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রধান প্রকৌশলী মোঃ হাফিজ উল্লাহ চৌধুরী এসব কথা বলেন।

বিএডিসি পানাসি ক্ষুদ্রসেচ প্রকল্পের প্রকল্প পরিচালক মুহম্মদ বদিউল আলম সরকার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিএডিসি (সওকা) প্রধান প্রকৌশলী উত্তম কুমার রায় বলেন, কৃষিতে আমাদের দেশ অনেক এগিয়ে গেছে। মানুষের জীবন-যাত্রার মানের উন্নয়ন হয়েছে। আমাদের উন্নয়নের প্রধান উপায় কৃষি উৎপাদন। তিনি কৃষি উৎপাদন বৃদ্ধির বিভিন্ন দিক তুলে ধরেন।

বিশেষ অতিথির বক্তব্যে পানাসি ক্ষুদ্রসেচ উন্নয়ন প্রকল্প’র প্রথম প্রকল্প পরিচালক মিঃ রঞ্জন কুমার মিত্র বলেন পানি অত্যান্ত মূল্যবান সম্পদ। আমরা পানি সম্পর্কে সচেতন নই। পানি ছাড়া কৃষি উৎপাদন ও মানুষের জীবন অচল, তাই পানির অপচয় রোধ করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্য দেন, টেবুনিয়া বিএডিসি (বীপ্রকে) যুগ্ম-পরিচালক মোঃ আব্দুল হালিম, মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বিএডিসির (ক্ষুদ্রসেচ) উপ-প্রধান প্রকৌশলী মোঃ লুৎফর রহমান, স্বাগত বক্তব্য দেন, পাবনা বিএডিসির নির্বাহী প্রকৌশলী মোঃ সাজ্জাদ হোসেন, তিনি বিএডিসি পানাসি প্রকল্পের প্রথম, দ্বিতীয় ও তৃত্বীয় ফেজের উন্নয়ন ও সাফল্যের বিভিন্ন দিক তুলে ধরেন। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য দেন নাটোর বিএডিসি’র নির্বাহী প্রকৌশলী মোঃ মাহবুব আলম।

অনুষ্ঠানে কৃষি বিজ্ঞানী, কৃষি গবেষক ও বিভিন্ন কর্মকর্তাগণ মুক্ত আলোচনায় অংশ নেন। অনুষ্ঠান পরিচালনা করেন, বিএডিসির সাবেক উচ্চমান সহকারী মেজবাহুর রহমান।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!