সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৫:০২ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

কেরালায় গরুর মাংসের নিষেধাজ্ঞার অভিনব প্রতিবাদ

কেরালায় গরুর মাংসের নিষেধাজ্ঞার অভিনব প্রতিবাদ

image_pdfimage_print

অনলাইন ডেস্ক ॥ ভারতের কেরালার বিধানসভার বিশেষ অধিবেশনে খাদ্য তালিকায় রাখা হয়েছিল গরুর মাংস। যা চেটেপুটে খেলেন একাধিক বাম বিধায়ক।

পশুবাজার নিয়ে কেন্দ্রের নতুন নিষেধাজ্ঞা ইস্যুতে বৃহস্পতিবার শুরু হয় বিশেষ অধিবেশন। সেখানেই রাখা হয়েছিল এই খাদ্যতালিকা।

সম্প্রতি পশুবাজার নিয়ে একটি নিষেধাজ্ঞা জারি করে ভারতের কেন্দ্র সরকার। গরু, মহিষসহ একাধিক গবাদি পশুর চামড়া বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। একই সঙ্গে কেন্দ্রের ওই নির্দেশিকায় বলা হয় ঠিক কী কারণে গরু কেনাবেচা হচ্ছে তা স্পষ্ট করে জানাতে হবে। এমনকী কৃষিকাজের জন্য কেনা গবাদি পশু যে অন্য কোনও কাজে ব্যবহার করা হবে না, সে প্রসঙ্গে মুচলেকা দিতেও বলা হয়।

নরেন্দ্র মোদি সরকারের এমন নির্দেশের বিরোধিতা প্রথম থেকেই করে এসেছে কেরালা সরকার। এমনকী কেরালা ছাড়াও তামিল নাড়ু সহ অন্যান্য দক্ষিণ ভারতের রাজ্যগুলিও এই নির্দেশিকার বিরোধিতায় সরব হয়। একই মত জানায় উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিও। তবে মুখে বললেও বাস্তবে সংসদীয় গণতন্ত্রে কেন্দ্রের নির্দেশ কোন রাজ্য অস্বীকার করতে পারে না। এখন কেন্দ্রের এই নির্দেশ কোন পদ্ধতিতে মানা হবে না সেই পথ খুঁজতেই বৃহস্পতিবার বিশেষ অধিবেশনে বসে কেরালা সরকার। আর সেখানেই গরুর মাংস খাওয়ার নজির গড়লেন বাম বিধায়কেরা।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!