ঢাকামঙ্গলবার , ২৬ অক্টোবর ২০২১

কোরআন হিফজ করে সম্মাননা পেলেন ওমানের অটিস্টিক শিশু

News Pabna
অক্টোবর ২৬, ২০২১ ১০:০৪ পূর্বাহ্ণ
Link Copied!

সবাইকে অবাক করে দিয়ে পবিত্র কোরআন হিফজ করেছেন ওমরানের এক অটিস্টিক শিশু। আবদুর রহমান বিন উসমান আল আবরি নামের ৯ বছর বয়সী শিশু হিফজের মাধ্যমে তীক্ষ্ম মেধার পরিচয় দেন। ওমানের গ্র্যান্ড মুফতি শায়খ আহমদ বিন হামাদ আল খলিলি তাঁকে সম্মাননা প্রদান করেন। ওমান অবজার্ভারের প্রতিবেদনে এ খবর জানায়।

ওমানের ওয়াকফ ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, পবিত্র কোরআন হিফজ করায় আবদুর রহমান, তাঁর বাবা-মা ও শিক্ষকের দীর্ঘদিনের পরিশ্রমকে সম্মান জানাতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।

ওমানের গ্র্যান্ড মুফতি শায়খ আহমদ শিশুকে সম্মাননা জানিয়ে বলেন, ‘পবিত্র কোরআন হিফজের জন্য সঠিক পরিকল্পনা, অধ্যবসায় ও ধারাবাহিকতার দরকার আছে। ছেলেটি অটিজমকে পরাজিত করে বড় কিছু অর্জন করেছে।’

তিনি আরো বলেন, ‘এ শিক্ষার্থী অটিজমে আক্রান্ত হওয়া সত্ত্বেও ধারাবাহিকভাবে পবিত্র কোরআন হিফজ করেন। এমনকি সে পুরো কোরআন হিফজ সম্পন্ন করেছে। মা ও শিক্ষক রুকাইয়া আল আবরিয়ার তত্ত্বাবধানে ও অন্যদের উৎসাহ পেয়ে সে হিফজের ধারাবাহিকতা অব্যাহত রেখেছে।’

ওমানের গ্র্যান্ড মুফতি আবদুর রহমানকে নিজ জীবনে পবিত্র এ গ্রন্থের শিক্ষা বাস্তবায়ন ও বিশ্বব্যাপী এ রোগে ভোগা অন্যান্য শিশুদের জন্য নিজেকে আদর্শ হিসেবে প্রতিষ্ঠার পরামর্শ দেন।

সাধারণত অনেক বাবা-মা অটিস্টিক শিশুদের ভবিষ্যত নিয়ে নানা ধরনের দুশ্চিন্তায় ভুগেন। কিন্তু সামান্য সচেতনতা ও নিবিড় পরিচর্যার মাধ্যমে এ শিশুরা অসাধারণ সব অর্জনের মাধ্যমে তাদের মুখে হাসি ফুটাতে পারেন। উজ্জ্বল ভবিষ্যত গড়ে নিজেকে নিয়ে যেতে পারেন এক অনন্য উচ্চতায়।

সূত্র : ওমান অবজার্ভার