সোমবার, ২৪ ফেব্রুয়ারী ২০২০, ১২:১৪ অপরাহ্ন

ক্যান্সারের চিকিৎসায় সুসংবাদ দিলেন বিজ্ঞানীরা

ক্যান্সার একটি ভয়ংকর রোগ। একবার যদি কেউ এই রোগে আক্রান্ত হয় তবে তার মৃত্যুও হয়। প্রতি বছরই এই রোগে অনেক মানুষ মারা যায়। এছাড়া ক্যান্সারের চিকিৎসা অনেক ব্যয়বহুলও।

যার ফলে অনেকেরই এই রোগে সঠিক স্বাস্থ্যসেবা নেয়া কঠিন হয়ে যায়। তাইতো ক্যান্সার প্রতিরোধে নেয়া হচ্ছে নানাবিধ উদ্যোগ। তাছাড়া প্রতিনিয়ত ক্যান্সার নিয়ে গবেষণা চালিয়ে আসছেন বিজ্ঞানীরা। তবে এবার ক্যান্সারের চিকিৎসায় সুসংবাদ দিলেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা এক ধরনের রোগ প্রতিরোধকারী কোষ (টি-সেল) আবিষ্কার করেছেন, যা ক্যান্সার আক্রান্ত কোষকে নিশানা করে তার আক্রমণ ক্ষমতা বা কার্যক্ষমতাকে ধ্বংস করতে সক্ষম। বিজ্ঞানীদের দাবি, টি-সেল ক্যান্সার থেরাপির সাহায্যে দীর্ঘমেয়াদি চিকিৎসা ছাড়াই একাধিক ধরনের ক্যান্সার কোষকেই ধ্বংস করতে সক্ষম।

টি সেল কী?
টি সেল হলো এক ধরনের শ্বেত রক্তকণিকা। এই শ্বেত রক্তকণিকা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ও তার (ইমিউন সিস্টেম) কার্যকলাপের অন্যতম অঙ্গ। এই টি-সেল শরীরে প্রবেশ করা ভাইরাস, ব্যাক্টেরিয়া বা ছত্রাকের সংক্রমণকে প্রতিহত করে আমাদের সুস্থতা বজায় রাখে।

টি-সেল ক্যান্সার থেরাপি কী?
বিজ্ঞানীরা কৃত্তিম উপায়ে এ চিকিৎসা চালাবেন। এই রোগ প্রতিরোধকারী টি-সেল বা শ্বেত রক্তকণিকার সংখ্যা বাড়িয়ে সেগুলোকে ক্যান্সারের টিউমার বা ক্যান্সার কোষকে (ম্যালিগন্যান্ট টিউমার) ধ্বংসের উদ্দেশ্যে চালিত করছেন। ফলে কেমোথেরাপি ছাড়াই ক্যান্সার কোষকে ধ্বংস করা সম্ভব হবে।

বিজ্ঞানীরা নতুন ধরনের এই কোষগুলোর নাম দিয়েছেন এমআর-১ (MR1)। তবে এখন পর্যন্ত এই কোষের পরীক্ষা-নিরীক্ষা চলছে। এখন পর্যন্ত পরীক্ষাগারেই ইঁদুর বা মানব কোষের ওপর প্রয়োগ করা হয়েছে এই বিশেষ টি-সেল (MR1)। পরীক্ষা সফলও হয়েছে।

তবে সরাসরি মানবদেহে প্রয়োগের জন্য আরো কয়েক ধাপ পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন বলেও জানিয়েছেন তারা। এর পরই আসতে পারে সুসংবাদ।

সূত্র: জি নিউজ


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!