সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৩:৪৫ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

‘ক্যান্সার রেডিয়েশন’ প্রযুক্তি উদ্ভাবনে পাবনার মিজানুরের স্বর্ণপদক লাভ

পাবনার তরুন বিজ্ঞানী ডক্টর এ কে এম মিজানুর রহমান

image_pdfimage_print

বার্তাকক্ষ : পাবনার তরুন বিজ্ঞানী ডক্টর এ কে এম মিজানুর রহমান দুরারগ্য ব্যাধি ক্যান্সার চিকিৎসায় ব্যবহৃত রেডিয়েশনের সঠিক মাত্রা প্রয়োগ ও নিয়ন্ত্রণ করার যন্ত্র আবিষ্কার করে স্বর্ণ পদক লাভ করেছেন। সম্প্রতি মালোয়েশিয়ায় অনুষ্ঠিত নব উদ্ভাবন ও প্রযুক্তি সম্পর্কিত এক আন্তর্জাতিক প্রদর্শনীতে এই পদক জয়লাভ করেন তিনি।

ডক্টর এ কে এম মিজানুর রহমান পাবনার সাঁথিয়ার মরহুম ডা. এম ওসমান গণি ও রাবেয়া বেগমের তৃতীয় ছেলে এবং বিশিষ্ট কলামিস্ট হাবিবুর রহমান স্বপনের ছোট ভাই।

জানা গেছে, তিনি বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের পরমাণু শক্তি কেন্দ্র ঢাকা-এর স্বাস্থ্য পদার্থ বিজ্ঞান বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা।

সম্প্রতি মিজান বিজ্ঞান প্রযুক্তি ও উদ্ভাবন মন্ত্রণালয়, মালয়েশিয়া কর্তৃক আয়োজিত নব উদ্ভাবন ও প্রযুক্তি সম্পর্কিত এক আন্তর্জাতিক প্রদর্শনীতে ক্যান্সার চিকিৎসায় ব্যবহৃত রেডিয়েশনের সঠিক মাত্রা প্রয়োগ ও নিয়ন্ত্রণ করার কাজে ব্যবহারযোগ্য একটি আধুনিক যন্ত্র আবিস্কারের জন্য স্বর্ণপদক অর্জন করেছেন।

প্রদর্শনীটি গত ১১-১৩ মে কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয় এবং এতে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ১ হাজারটি উদ্ভাবিত যন্ত্রাদি অংশগ্রহণ করে।

ড. মিজানের উদ্ভাবিত যন্ত্রটি ব্যবহারের মাধ্যমে ক্যান্সার রোগীকে অতিরিক্ত মাত্রায় রেডিয়েশন প্রয়োগের ফলে সুস্থ কোষ ধ্বংস হয়ে নতুন করে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে পরিত্রাণ দেয়া সম্ভব হবে। এছাড়াও এ যন্ত্রাটি ব্যবহারের মাধ্যমে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ অন্যান্য রেডিয়েশন এলাকায় পরিবেশে রেডিয়েশনের মাত্রা নিরুপণ করে দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া সম্ভব হবে।

ড. মিজানের উদ্ভাবিত যন্ত্রাটি তাঁর পিএইচডি গবেষণার একটি অংশ এবং তাঁর গবেষণা কর্মটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় প্রদত্ত ‘বঙ্গবন্ধু ফেলোশীপ অন সাইন্স এন্ড আইসিটি’ প্রকল্পের আওতায় মালয়েশিয়ার মাল্টিমিডিয়া ইউনিভার্সিটি থেকে সম্পন্ন করেন। তাঁর গবেষণার সার্বিক তত্বাবধায়নে ছিলেন প্রফেসর হাইরুল আজহার আব্দুল রশিদ এবং যুক্তরাজ্যের সারে ইউনিভার্সিটি’র প্রফেসর ডেভিড এনড্রিউ ব্র্যাডলী।

ড. মিজান তাঁর গবেষণা কর্মটি স্পেন, চীন, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে অনুষ্ঠিত আন্তর্জাতিক সেমিনারে উপস্থাপন করেন। তাঁর বেশ কিছু গবেষণা প্রবন্ধ ইতোমধ্যে আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!