বুধবার, ২১ অক্টোবর ২০২০, ১২:৫১ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

খালেদা জিয়াকে ভিসা দিতে আপত্তি নেই যুক্তরাজ্যের

image_pdfimage_print

ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন বলেছেন, সরকারের অনুমতি নিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া যুক্তরাজ্যে যেতে চাইলে ব্রিটিশ সরকারের আপত্তি থাকবে না।

বুধবার (৩০ সেপ্টেম্বর) ডিপ্লোমেটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) আয়োজিত এক ওয়েবিনারে তিনি এসব কথা জানান।

রবার্ট ডিকসন বলেন, ভ্যাকসিন ট্রায়ালে না থাকলেও অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন পেতে অগ্রাধিকার পাবে বাংলাদেশ। করোনার ভ্যাকসিন উৎপাদিত হলে তা যেন সবাই পায় সে বিষয়টিতে যুক্তরাজ্য গুরুত্ব দিচ্ছে।

জাতিসংঘের ৭৫তম সাধারণ অধিবেশনের বক্তৃতা দেয়ার সময় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, অক্সফোর্ডের ভ্যাকসিন এখন ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় পর্যায়ে রয়েছে। দ্রুত বিতরণের জন্য অ্যাস্ট্রাজেনেকা এরই মধ্যে এ ভ্যাকসিনের লাখ লাখ ডোজ তৈরির কাজ শুরু করেছে।

এক প্রশ্নের জবাবে রবার্ট ডিকসন বলেন, চিকিৎসার জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ভিসা দিতে ব্রিটেনের কোনো আপত্তি নেই।

এ সময় রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন ইস্যুতে যুক্তরাজ্যের অবস্থান ব্যাখ্যা করে বলেন, মিয়ানমার সেনাবাহিনীর সদস্যদের গণহত্যার স্বীকারোক্তি বিচারে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে। রবার্ট ডিকসন রোহিঙ্গাদের ফেরাতে তাদের নাগরিকত্ব পাওয়ার ওপর জোর দেয়ার তাগিদ দেন।

ডিকসন বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে যুক্তরাষ্ট্রসহ একই মনোভাবসম্পন্ন দেশগুলোর সঙ্গে যুক্তরাজ্য কাজ করবে। মিয়ানমার সরকার ও রোহিঙ্গা সমস্যার সঙ্গে জড়িত ব্যক্তিদের ওপর চাপ অব্যাহত থাকবে।

নভেম্বরে মিয়ানমারের নির্বাচনের পরে নতুন সম্ভাবনা তৈরি হবে আশা করে রাষ্ট্রদূত বলেন, আমরা রোহিঙ্গা সমস্যার সমাধানের জন্য তাদের ওপর মিয়ানমারের নৃশংসতার দায়বদ্ধতা নিশ্চিতের বিষয়ে অঙ্গীকারবদ্ধ। তাই আমরা আন্তর্জাতিক অপরাধ আদালত এবং আন্তর্জাতিক বিচারিক আদালতে চলমান প্রক্রিয়াকে সমর্থন করি।

জলবায়ু পরিবর্তন এবং করোনা পরিস্থিতি সামাল দিতে বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করার আগ্রহের কথাও জানান ব্রিটিশ হাই কমিশনার। ওয়েবিনার সঞ্চালনা করেন ডিকাব সভাপতি আঙ্গুর নাহার।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!