মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৫:২০ পূর্বাহ্ন

গতির রাজ্যে বোল্টের উত্তরসূরি ইতালির জ্যাকবস

অলিম্পিকে নতুন গতিদানব ইতালির লেমন্ত মার্সেল জ্যাকবস। ছেলেদের ১০০ মিটার স্প্রিন্টে উসাইন বোল্টের রেখে যাওয়া সাম্রাজ্যের দখল নিয়েছেন তিনি। পাশাপাশি প্রথম ইতালিয়ান হিসেবে ১০০ মিটারে অলিম্পিক সোনা জিতলেন জ্যাকবস।

দৌড় শেষ করতে জ্যাকব সময় নিয়েছেন ৯.৮০ সেকেন্ড। এই ইভেন্টে রূপা জিতেছেন ফ্রেদ কের্লি। তাঁর সময় লেগেছে ৯.৮৪ সেকেন্ড। ৯.৮৯ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন কানাডার আন্দ্রে ডি গ্রাসে। অলিম্পিক ফাইনালে পদক জেতা তিনজনেরই এটি ছিল ব্যক্তিগত সেরা সময়।

২১০৮ সাল পর্যন্ত জ্যাকবস অবশ্য ছিলেন লং-জাম্প খেলোয়াড়। এরপর স্প্রিন্টার হিসেবে আত্মপ্রকাশ ঘটে তাঁর। এখন ট্র্যাক অ্যান্ড ফিল্ডের ইতিহাসেও নিজের নামটাও খোদাই করে নিলেন তিনি।

অলিম্পিকে বরাবরই আকর্ষণের কেন্দ্রে ছেলেদের ১০০ মিটার স্প্রিন্ট। আগের তিন অলিম্পিক আসরে এই ইভেন্টে দাপট দেখিয়ে নিজেকে ধরাছোঁয়ার বাইরে নিয়ে গিয়েছিলেন কিংবদন্তি উসাইন বোল্ট।

বোল্টের অবসরের পর থেকেই আলোচনায় ছিল নতুন গতিদানব কে হচ্ছেন–তা নিয়ে। জ্যামাইকা থেকে সেই রাজ্য এখন ইতালির দখলে গেল। এরপরও একটি জায়গায় এখনো বোল্টের সাম্রাজ্য অক্ষত আছে। এই দৌড়ে সময়ের দিক থেকে কেউই এখনো বোল্টকে পেছনে ফেলতে পারেননি। ২০০৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে বোল্ট রেস শেষ করেছিলেন রেকর্ড ৯.৫৮ সেকেন্ডে।

0
1
fb-share-icon1


© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!