মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০১:১৭ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

গাম্বিয়ার রোহিঙ্গা মামলায় লড়বে মিয়ানমার

image_pdfimage_print

রোহিঙ্গা গণহত্যার অভিযোগ তদন্তে আন্তর্জাতিক অপরাধ আদালত যে ঘোষণা দিয়েছেন তা প্রত্যাখ্যান করেছে মিয়ানমার। তবে জাতিসংঘের সর্বোচ্চ আদালতে গাম্বিয়ার মামলায় আইনি লড়াইয়ের ঘোষণা দিয়েছে দেশটি।

এদিকে, আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলার মধ্য দিয়ে ন্যায় বিচার প্রতিষ্ঠায় রোহিঙ্গারা এক ধাপ এগিয়ে গেল বলে মত হিউম্যান রাইটস ওয়াচ ও বিশ্লেষকদের।

রোহিঙ্গা গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালত আইসিসির তদন্ত শুরুর ঘোষণাকে প্রত্যাখ্যান করে মিয়ানমার সরকারের মুখপাত্র ইউ জ তে বলেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্য নয় মিয়ানমার তাই আইসিসির বিষয়ে আগের অবস্থানে অনড় তারা। তবে জাতিসংঘের সর্বোচ্চ আদালত আইসিজেতে গাম্বিয়ার করা মামলা আন্তর্জাতিক আইন অনুযায়ী মোকাবিলার করার কথা জানান তিনি। আইসিসি, আইসিজে এবং আর্জেন্টিনার আদালতে সিরিজ মামলার মধ্য দিয়ে মিয়ানমারের ভাবমূর্তি ব্যাপকভাবে ক্ষুণ্ণ করা হয়েছে বলেও দাবি করেন তিনি।

মিয়ানমার সরকারের মুখপাত্র ইউ জ তে বলেন, রাখাইনে নিরাপত্তা চৌকিতে হামলার ঘটনায় স্বাধীন কমিশনের তদন্ত চলমান রয়েছে। জড়িতদের বিচারে আমাদের সদিচ্ছা আছে। আন্তর্জাতিক বিচারিক আদালতে গাম্বিয়ার মামলার বিষয়ে আমরা আমাদের প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছি। আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিচারের মাধ্যমে রোহিঙ্গা সংকটের কোন সমাধান হবে না।

তবে রোহিঙ্গা নৃশংসতার অভিযোগ তদন্তে আন্তর্জাতিক আদালতের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। নির্যাতনের শিকার রোহিঙ্গারা ন্যায়বিচার পাবে বলেও আশা সংস্থাটির।

বিশ্লেষকরা বলছেন, আন্তর্জাতিক অঙ্গনে মিয়ানমারে বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণের মধ্য দিয়ে ন্যায় বিচার প্রতিষ্ঠায় এক ধাপ এগিয়ে গেল রোহিঙ্গারা। লেখক ও সাংবাদিক এরনা প্যারিস বলেন, জাতিসংঘের আদালতে মিয়ানমারের বিচারে বিশ্ববাসীকে অবাক করে দিয়ে আফ্রিকার দেশ গাম্বিয়া যে পদক্ষেপ নিয়েছে তা একদিন রোহিঙ্গাদের ন্যায় বিচার প্রতিষ্ঠায় সক্ষম হবে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!