শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৯:৫১ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

গ্রিড বিপর্যয় : বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে পাবনায়

গ্রিড বিপর্যয় : বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে পাবনায়

image_pdfimage_print

দীর্ঘক্ষণ বিদ্যুত সরবরাহ বন্ধ থাকায় পাবনা এলাকায় জনজীবন বিপর্যস্ত হয়ে পরে। সমস্যা দেখাদেয় মোবাইল নেটওয়ার্কিংএ, ব্যাহত হয় ইন্টারনেট সেবা, বিদ্যুৎ নির্ভর কাজে স্থবিরতা নেমে আসে। বৈশাখী দাবদাহে নাভিশ্বাস উঠে আসে সাধারণ মাসুষের জীবনে।

তবে বিকেল ৪টা থেকে পাবনার কিছু কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হতে শুরু করেছে। সন্ধ্যানাগাদ সকল স্থানেই বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হবে বলে বিদ্যুৎ বিতরণ কর্তৃপক্ষ জানিয়েছে।

আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের এমডি সাজ্জাদুর রহমান জানান, কালবৈশাখী ঝড়ে সোমবার (০১ মে) রাতে কিশোরগঞ্জের ভৈরব উপজেলার কালীপুরে একটি বিদ্যুতের টাওয়ার ভেঙে পড়ে ২৩০ কিলোভোল্টের সরবরাহ লাইন ক্ষতিগ্রস্ত হয়।

ওই লাইন মেরামত করার সময় মঙ্গলবার (০২ মে) বেলা ১১টা ২০ মিনিটে ঘোড়াশাল-ঈশ্বরদী সঞ্চালন লাইন ‘ট্রিপ’ করলে এর সঙ্গে যুক্ত রাজশাহী ও রংপুর অঞ্চল বিদ্যুৎহীন হয়ে পড়ে।

মঙ্গলবার বেলা ১১টা ২০ মিনিটে বরিশাল, রাজশাহী, খুলনা ও রংপুর জোনে বিদ্যুৎ সরবাহ বন্ধ হয়ে যাওয়ায় সেসব এলাকার সব বিদ্যুৎকেন্দ্রে উৎপাদনও বন্ধ হয়ে যায় বলে জানিয়েছেন পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) সহকারী ম্যানেজার (জনসংযোগ) এ বিএম বদরুদ্দোজা খান।

তিনি বলেন, “লাইন মেরামতের কাজ চলছে। আশা করি সন্ধ্যার মধ্যে সব এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু করা যাবে।”

পিডিবির হিসাবে খুলনা, বরিশাল, রাজশাহী ও রংপুর বিভাগে ২ হাজার ২৪৯ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার মোট ২৭টি বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। এছাড়া আন্তঃদেশীয় গ্রিড লাইনের মাধ্যমে ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আসে কুষ্টিয়ার ভেড়ামারা হয়ে।

তবে ঠিক কতটি বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন বন্ধ রয়েছে এবং তাতে সারা দেশে বিদ্যুৎ উৎপাদনে কী পরিমাণ ঘাটতি তৈরি হয়েছে সে তথ্য তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি পিডিবির ওই কর্মকর্তা।

পিডিবির পরিচালক (জনসংযোগ) সাইফুল ইসলাম চৌধুরী বলেন, “আমরা কয়েকটি কেন্দ্রে চালু করতে পেরেছি, বাকিগুলোতেও কাজ চলছে।”

২৩০ কেভি সঞ্চালন লাইন হাই ভোল্টেজ সঞ্চালন লাইনের মধ্যে পড়ে। সারাদেশে পিজিসিবির ৩১৮৫ সার্কিট কিলোমিটার ২৩০ কেভি সঞ্চালন লাইন রয়েছে।

ওই দুই জোনের বিদুৎ কেন্দ্রগুলোতে উৎপাদন বন্ধ হয়ে গেলে খুলনা ও বরিশাল জোনেও সরবরাহ ও উৎপাদন বন্ধ হয়ে যায় বলে পিজিসিবির বদরুদ্দোজা খান জানান।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!