শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৫:১২ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

চাটমোহরে কথা সাহিত্যিক প্রমথ চৌধুরীর জন্মদিন পালন

চাটমোহরে সাহিত্যিক প্রমথ চৌধুরীর জন্ম দিন পালন

image_pdfimage_print
চাটমোহরে সাহিত্যিক প্রমথ চৌধুরীর জন্ম দিন পালন

চাটমোহরে সাহিত্যিক প্রমথ চৌধুরীর জন্ম দিন পালন

জাহাঙ্গীর আলম (চাটমোহর) : রোববার (০৭ আগষ্ট) সন্ধ্যায় চাটমোহরে দেশবরেণ্য সাহিত্যিক প্রমথ চৌধুরীর ১৪৮তম জন্মদিন পালিত হয়েছে।

এ উপলক্ষ্যে প্রমথ চৌধুরী স্মৃতি সংরক্ষণ পরিষদের উদ্যোগে অনাবিল সংবাদ পত্রিকা কার্যালয়ে চড়ুইকোল উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক তাপস রঞ্জন তলাপাত্রের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

আলোচনা সভায় বক্তব্য রাখেন, চাটমোহর মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ শরীফ মাহমুদ সনজু, চাটমোহর টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আব্দুর রহিম কালু, চরনবীন হামিদা মমতাজ টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সরদার আালী হায়দার, প্রনয় তালুকদার, এ্যাড. আব্দুল মমিন, সহঃ অধ্যাপক মোকলেছুর রহমান, সহঃ অধ্যাপক বাবুল আকতার, সাংবাদিক জাহাঙ্গীর আলম,

চাটমোহর প্রেসক্লাবের সহ সভাপতি ইশারত আলী, প্রভাষক আলী আহম্মেদ, সৌমিত্র কর্মকার, প্রধান শিক্ষক আলতাব হোসেন, বিপ্রদাস সরকার, স্বপন কুমার, হাফিজুর রহমান, মোহাইমিনুল হালিম প্রমুখ।

আলোচনা সভার শুরুতে প্রমথ চৌধুরী স্মৃতি সংরক্ষণ পরিষদের কার্যক্রমের অগ্রগতি তুলে ধরে বক্তব্য রাখেন সংগঠনটির আহবায়ক প্রভাষক ইকবাল কবীর রনজু। আলোচনা সভার শেষে দেশ বরেণ্য এ সাহিত্যিকের জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়।

উল্লেখ্য, তেল নুন লাকড়ী, বীর বলের হালখাতা, রায়তের কথা, চারইয়ারী কথা, আহুতি, প্রবন্ধ সংগ্রহ, পদচারণ, নানাচর্চা, সনেট পঞ্চাশৎসহ অনেক উল্লেখ যোগ্য গ্রন্থ প্রনেতা প্রমথ চৌধুরী ১৮৬৮ সালের এই দিনে যশোর জেলায় জন্ম গ্রহন করেন।

তার পৈত্রিক নিবাস ছিল পাবনার চাটমোহর উপজেলার হরিপুর গ্রামে। তার পূর্ব পুরুষগণ ছিলেন বরেন্দ্র এলাকার ব্রাম্মণ জমিদার।

নদীয়ার কৃষ্ণনগরে তার শৈশব ও কৈশর কাটলেও তিনি মাঝে মাঝে আসতেন পাবনার চাটমোহরের হরিপুরে। উচ্চশিক্ষা লাভ করেন কলিকাতা বিশ্ববিদ্যালয়ে। সাহিত্যের ক্ষেত্রে চলিত ভাষাকে যে লেখক সম্মানের আসনে বসিয়েছেন তিনি প্রমথ চৌধুরী। তার সমসাময়িক সময়ে তার মত প্রখর রুচীশীল লেখক খুব একটা ছিল না।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!