মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ১২:১৮ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

চাটমোহরে দু’দিনের বৃষ্টিতে ডুবে গেছে কৃষকের স্বপ্ন

image_pdfimage_print

জাহাঙ্গীর আলম, চাটমোহর, পাবনা : দুই দিনের ভারী বর্ষণে জলাবদ্ধতায় পাবনার চাটমোহরে রোপা আমন, মাসকালাই, খেসারী, শিম, কলা ও সবজিসহ অন্যান্য ফললের ব্যাপক ক্ষতি হয়েছে।

এদিকে বর্ষণে উপজেলায় প্রায় সাড়ে ৬’শ হেক্টর জমির রোপা আমন ধান পানিতে ও দমকা হাওয়ায় ক্ষতিগ্রস্থ হয়েছে। ফলে  ক্ষতিগ্রস্ত কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন।

চাটমোহর উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান জানান, চলতি মৌসুমে উপজেলায় রোপা আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছিল ৬ হাজার ২৬৫ হেক্টর। অর্জন হয়েছে ৬ হাজার ৫৫০ হেক্টর। লক্ষ্যমাত্রার চেয়ে ২৮৫ হেক্টর জমিতে অতিরিক্ত রোপা আমন চাষবাদ হয়েছে।

দু’দিন দু’রাতের ঝড় বৃষ্টিতে ধান গাছ হেলে নুইয়ে পরেছে মাটিতে। যার কারণে উপজেলায় প্রায় ৬’শ হেক্টর জমির রোপা আমন ধান ডুবে গেছে। এর ফলে ধানের ফলন কিছুটা কম হবে।

কলাচাষীরা জানায়, বর্ষণে কলাবাগানে পানি প্রবেশ করায় নষ্ট হয়ে যাচ্ছে।

জালেশ্বর গ্রামের আব্দুল গফুর জানায়, সে ২ বিঘা জমিতে মাস কলাই চাষ করেছিলেন। বর্ষণে জমিতে জলাবদ্ধতা নষ্ট হয়ে যাচ্ছে।

পাঁচুরিয়া গ্রামের কৃষক আয়নাল হোসেনসহ কয়েকজন জানায়, এলাকায় রাস্তায় দু’পাশে কৃষকরা শিম চাষ করেছেন। বর্ষণে অনেক শিমের জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হবে কৃষক।

এদিকে চাটমোহরের বিভিন্ন নদী ও বিলের ভাটিতে পানির গতিরোধ করে সোঁতিজাল পেতে মাছ শিকারের কারণে পানি দ্রুত নামতে পারছে না। উঠতি ধানের শীষগুলো হেলে পড়ে পানিতে ডুবে গেছে।

শীষের ধানগুলোতে নতুন করে চারা গজাচ্ছে। দ্রুত সোঁতিজাল উচ্ছেদ না হলে উঠতি আমন ধানের ব্যাপক ক্ষতি হবে। পাশাপাশি বিনা চাষে রসুন, পিঁয়াজ, গম ও মসুর আবাদ ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এব্যাপারে চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাসান রশিদ হোসাইনী জানান, সোঁতি উচ্ছেদের জন্য জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার অসীম কুমার বলেন, ইতিমধ্যে কয়েকটি সোঁতিজাল উচ্ছেদে করা হয়েছে।

 


পাবনার ২৫০ বছরের পুরনো জামে মসজিদ

পাবনার ২৫০ বছরের পুরনো জামে মসজিদ

পাবনার ২৫০ বছরের পুরনো জামে মসজিদ

Posted by News Pabna on Saturday, October 10, 2020

লালন শাহ সেতু

লালন শাহ সেতু

লালন শাহ সেতু

Posted by News Pabna on Tuesday, October 6, 2020

© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!