চাটমোহরে বিদ্যালয় ভবন ঝুঁকিপূর্ণ; ক্লাস চলে গাছতলায়! 

জাহাঙ্গীর আলম, চাটমোহর : বিদ্যালয় ভবন ঝুঁকিপূর্ণ হওয়ায় পরিত্যক্ত ঘোষনা করা হয়েছে। নতুন ভবন নির্মিত না হওয়ায় দীর্ঘদিন ধরে প্রায় আড়াই শ’ শিক্ষার্থী স্কুলের সামনের গাছতলায় বসে ক্লাস করছে।

পাবনার চাটমোহর উপজেলার ছাইকোলা উত্তরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবস্থা এমনটাই। সুষ্ঠুভাবে পাঠদান করাতে পারছেন না শিক্ষকরা। স্কুলে শিক্ষার্থীর উপস্থিতি কমছে প্রতিদিন।

বিদ্যালয়টি ১৯৩৩ সালে প্রতিষ্ঠিত হয়। সরকারি করণ করা হয় ১৯৭৩ সালে। ১৯৭৫ সালে নির্মিত হয় ৪ কক্ষ বিশিষ্ট টিনসেড আধা পাকা স্কুল ভবন। যার একটি অফিস কক্ষ আর ৩টি শ্রেণী কক্ষ।

এক পর্যায়ে ভবনটি ঝুঁকিপূর্ণ ও ব্যবহার অযোগ্য হয়ে পড়ে। স্কুলের প্রধান শিক্ষক লিভিতভাবে বিষয়টি জানান উর্ধ্বতন কর্তৃপক্ষকে। কর্তৃপক্ষ স্কুল পরিদর্শন করে ভবনটি পরিত্যক্ত ঘোষণা করেন।

বর্তমানে শিক্ষার্থীদের পাঠদান চলছে খোলা মাঠে গাছতলায়। প্রধান শিক্ষক আঃ রাজ্জাক জানান, বিদ্যালয়ের ২৩৪ জন শিক্ষার্থী রয়েছে। খোলা আকাশের নিচে চলছে পাঠদান।

বিষয়টি বারবার জানানো হচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। ঝড়-বৃষ্টির দিন পরিত্যক্ত ভবনেই অবস্থান করতে হয়। চাল চুঁইয়ে পানি পড়ে।

উপজেলা শিক্ষা অফিসার মোঃ আশরাফুল ইসলাম বলেছেন, স্কুল ভবনটি পরিত্যক্ত ঘোষনার পর নতুন ভবন তৈরির জন্য কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। আশা করা যাচ্ছে শীঘ্রই ভবন নির্মাণে পদক্ষেপ নেওয়া হবে।