বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ১১:১৭ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

চাটমোহরে সম্ভাবনাময়ী তেল ফসল ‘পেরিলা’ চাষ শুরু

image_pdfimage_print

মোঃ নূরুল ইসলাম, চাটমোহর, পাবনা : পাবনার চাটমোহরের গুনাইগাছা ইউনিয়নের চরপাড়া ব্লকে রিসার্চ সিজন খরিপ-২/২০২০ এর আওতায় সাউ পেরিলা-১ (গোল্ডেন পেরিলা বিডি) চাষ শুরু হয়েছে।

পেরিলা বাংলাদেশে নতুন তেল জাতীয় ফসল। সারা বিশ্বে এটি কোরিয়ান পেরিলা নামে পরিচিত। ক্রমশই বিশ্বের অন্যান্য দেশে এ ফসলটি বিস্তার লাভ করছে। গবেষণা চলছে এ ফসলটির উপর। চলনবিল অধ্যুষিত চাটমোহরে এটি এখন সম্ভাবনাময় একটি ফসল।

বাংলাদেশে প্রতিবছর প্রায় ১৬ লাখ মেট্রিক টন ভোজ্য তেল বিদেশ থেকে আমদানি করতে হয়। এ তেল ফসলের চাষ বাংলাদেশে সম্প্রসারণ করতে পারলে আমাদের আমদানী নির্ভরতা কমার ব্যাপক সম্ভাবনা রয়েছে।

চরপাড়া গ্রামের পেরিলা চাষী কামরুল ইসলাম জানান, উপজেলা কৃষি অফিস থেকে ২শ ৫০ গ্রাম পেরিলার বীজ পাই আমি। শ্রাবন মাসের প্রথম দিকে বাড়ির উপরে চারা দেই। বর্ষাকাল হওয়ায় অতিবৃষ্টির হাত থেকে চারা রক্ষায় বীজ তলার উপরে পলিথিনের ছাউনি দেই।

চারা তৈরী হয়ে গেলে ভাদ্র মাসের প্রথমে পরীক্ষামূলক ভাবে এক শতক জমিতে পেরিলা চারা রোপন করি। ৭৫ থেকে ৮০ দিন পর জমি থেকে ধীরে ধীরে পেরিলা সংগ্রহ শুরু করি। ফলন মোটামুটি ভালই পেয়েছি। এটি দেখতে অনেকটা সরিষা দানার মতো। আগামিতে উঁচু জমিতে আরো বেশি করে এ ফসলটি চাষ করার কথা ভাবছি।

চাটমোহর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ আল ইমরান জানান, সাউ পেরিলা-১ বাংলাদেশে অভিযোজিত ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ একটি ভোজ্য তেল ফসল।

ওমেগা-৩ ফ্যাটি এসিড মানব দেহের জন্য খুবই উপকারি। এতে ক্ষতিকর কোন ইউরেসিক এসিড নেই। এর বীজ হতে শতকরা প্রায় ৪০ ভাগ তেল আহরণ করা যায় যার প্রায় ৯১ ভাগই অসম্পৃক্ত ফ্যাটি এসিড। বিশ্বব্যাপী এই ভোজ্য তেলের ব্যাপক চাহিদা রয়েছে। দাম ও বেশি। এটি দক্ষিণ কোরিয়া থেকে সংগৃহিত।

বাংলাদেশে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের প্রফেসর ড.এ এইচ এম তারিক হোসেন সর্বপ্রথম এ ফসল নিয়ে গবেষণা শুরু করেন। এরই ধারাবাহিকতায় পরবর্তীতে পিএইচডি ফেলো আব্দুল কাইয়ুম মজুমদার (বিসিএস কৃষি) এর মূল গবেষণার বিষয়ের সাথে ২০১৮ সাল থেকে ফসলটির উপর গবেষণা ও সম্প্রসারণ কার্যক্রম ব্যাপক ভাবে শুরু করেন।

হেক্টর প্রতি ফলন ১ দশমিক ২ টন। বর্তমান বোতলজাত ৩শ ২০ মিলি লিটার তেল ৬শ ৮০ টাকায় এবং খোলা তেল অপেক্ষাকৃত কিছু কম দামে বিক্রি হচ্ছে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!